বরগুনায় দেশের প্রথম নৌকা জাদুঘরের ভিত্তিপ্রস্থর স্থাপন

বরগুনায় বঙ্গবন্ধু নৌকা জাদুঘরের ভিত্তিপ্রস্থর স্থাপন করছেন বিভাগীয় কমিশনার অমিতাভ সরকার।
প্রথম আলো

বরগুনায় দেশের প্রথম নৌকা জাদুঘরের নির্মাণকাজ শুরু হয়েছে। বরিশাল বিভাগীয় কমিশনার অমিতাভ সরকার বৃহস্পতিবার বেলা ১১টায় বরগুনা সরকারি মহিলা কলেজ সড়কে পৌরসভার পুরোনো লাইব্রেরি ভবনের সামনে নৌকা জাদুঘরের ভিত্তিপ্রস্থর স্থাপন করেন।

ভিত্তিপ্রস্থর স্থাপন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বরগুনার জেলা প্রশাসক মোস্তাইন বিল্লাহ, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. জাহাঙ্গীর কবীর, যুগ্ম সাধারণ সম্পাদক আবদুল মোতালিব মৃধা, জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক গোলাম সরোয়ার, মুক্তিযোদ্ধা কমান্ডার আবদুর রশিদ প্রমুখ।

জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, কালের পরিক্রমায় দেশের নদী ধ্বংস হয়েছে এবং হারিয়ে যাচ্ছে নানা ধরনের নৌকা। বরগুনা জেলা প্রশাসন মুজিব বর্ষ উপলক্ষে নৌকা জাদুঘর নির্মাণের উদ্যোগ নিয়েছে। এ জাদুঘরের নাম রাখা হয়েছে ‘বঙ্গবন্ধু নৌকা জাদুঘর’।

বরগুনায় বঙ্গবন্ধু নৌকা জাদুঘরের ভিত্তিপ্রস্থর স্থাপন করছেন বিভাগীয় কমিশনার অমিতাভ সরকার।
প্রথম আলো

এ জাদুঘরে হারিয়ে যাওয়া বিভিন্ন অঞ্চলের নৌকা এবং বর্তমানে প্রচলিত নৌকার প্রতিকৃতি সংরক্ষণ করা হবে। ইতিমধ্যে বাংলাদেশ জাতীয় জাদুঘর, প্রত্নতত্ত্ব অধিদপ্তর, ট্যুরিজম বোর্ড, বিভিন্ন নৌকাশিল্পী, ফ্রেন্ডশিপ এনজিওর প্রতিনিধিদের সঙ্গে যোগাযোগ করে জাদুঘরটির অবকাঠামো, বিভিন্ন রকমের নৌকা তৈরির কাজ চলছে। জাদুঘরে বিভিন্ন অঞ্চলের ১০০ নৌকা স্থান পাবে।

জেলা প্রশাসক মোস্তাইন বিল্লাহ বলেন, একসময় দেশে হরেক রকমের নৌকা ছিল। জাতির জনকও নৌকায় চলাফেরা করতেন। একেকটি নৌকা ভিন্ন ভিন্ন অঞ্চলের ঐতিহ্য বহন করে। আগামী প্রজন্মের কাছে ঐতিহ্য ও নৌকাকেন্দ্রিক সংস্কৃতিকে তুলে ধরতেই এমন আয়োজন করা হয়েছে।

বরিশাল বিভাগীয় কমিশনার অমিতাভ সরকার বলেন, নৌকা জাদুঘর স্থাপন বাংলাদেশে এই প্রথম। এটি ব্যতিক্রমধর্মী ও চমৎকার একটি উদ্যোগ। পরবর্তী প্রজন্ম যাতে নৌকা সম্পর্কে জানতে পারে, সে ক্ষেত্রে এই নৌকা জাদুঘর গুরুত্বপূর্ণ অবদান রাখবে। এখানে বিভিন্ন ধরনের নৌকার সংগ্রহ থাকবে এবং নৌকা নিয়ে গবেষণা হবে।