default-image

বরগুনার পাথরঘাটার বিষখালী নদীর মাঝখানে দীর্ঘ ৪০ বছর ধরে মানুষের বসতি। নদীর ওই মধ্যখানের চরটি মাঝেরচর নামে পরিচিত। ওই চরের ১৮৮টি পরিবারের মধ্যে গতকাল বুধবার সন্ধ্যায় বিদ্যুৎ–সংযোগ উদ্বোধন করা হয়েছে। বরগুনা-২ আসনের সাংসদ শওকত হাচানুর রহমান এর উদ্বোধন করেন।

এর আগে গতকাল বিকেলে ওই এলাকার চর কাকচিড়া মাঝেরচর বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ে এক সুধী সমাবেশ অনুষ্ঠিত হয়।

পিরোজপুর পল্লী বিদ্যুৎ সমিতির মহাব্যবস্থাপক (জিএম) শেখ মোহাম্মদ আলী বলেন, কাকচিড়া বাজারের নদীপ্রান্ত থেকে বিষখালী নদীর তলদেশে এক কিলোমিটার সাবমেরিন কেবলের মাধ্যমে মাঝেরচরে বিদ্যুৎ–সংযোগ উদ্বোধন করা হয়েছে। এ বিশেষ ব্যবস্থায় সাবমেরিন কেবলের মাধ্যমে লাইনটি নির্মাণে খরচ হয়েছে ২ কোটি ২৮ লাখ ২০ হাজার টাকা। এতে পাথরঘাটা উপজেলার কাকচিড়া ইউনিয়নের চর কাকচিড়া ও বরগুনা সদর উপজেলার বদরখালী ইউনিয়নের গুলিশাখালীর মাঝেরচরে ১৮৮টি পরিবার বিদ্যুৎ পেল। আরও ৩৩টি পরিবারে বিদ্যুৎ–সংযোগ প্রক্রিয়াধীন।

মাঝেরচরে ৪০ বছর ধরে বসবাস করছেন নূর হোসেন ও তাঁর পরিবার। বিদ্যুৎ–সংযোগ পেয়ে তিনি প্রথম আলোকে বলেন, নদীর মাঝে বিচ্ছিন্ন এই চরে বিদ্যুৎ–সংযোগ পাবেন, এটা কোনো দিন কল্পনাও করেননি। এখন বিদ্যুতের আলোতে তাঁর নাতিরা লেখাপড়া করবে। কৃষক আবুল কালাম বলেন, দূর থেকে পানি এনে ফসলের মাঠে দিতে হতো। এখন বিদ্যুতের সংযোগে মোটরের সাহায্যে খেতে পানি দেওয়া যাবে।

বিজ্ঞাপন
জেলা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন