বরিশালের ১৭৩ ইউনিয়নে ভোট গ্রহণ চলছে, নারী ভোটারের উপস্থিতি বেশি

বরিশাল সদর উপজেলার কাশিপুর ইউনিয়নের ১২ নম্বর তিলক কলাডেমা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের কেন্দ্রে সোমবার সকালে বৃষ্টির কারণে তুলনামূলক ভোটার কম দেখা যায়।
ছবি: সাইয়ান

বরিশাল বিভাগের ১৭৩টি ইউনিয়ন পরিষদে প্রথম ধাপের নির্বাচনের ভোট গ্রহণ চলছে আজ সোমবার। কয়েক দিন ধরে টানা বর্ষণ চলছে। আজ সকালে গুঁড়ি গুঁড়ি বৃষ্টির মধ্যে ভোটারদের বেশ উপস্থিতি লক্ষ করা গেছে। এর মধ্যে নারী ভোটারের সংখ্যা বেশি। কয়েকটি ইউনিয়নে স্বতন্ত্র প্রার্থীদের এজেন্টদের বের করে দেওয়া এবং সদস্য প্রার্থীদের মধ্যে পাল্টাপাল্টি ধাওয়ার ঘটনা ঘটেছে।

সকাল ৮টা থেকে ভোট গ্রহণ শুরু হয়েছে। বিরতিহীনভাবে চলবে বিকেল ৪টা পর্যন্ত। সকাল থেকে কেন্দ্রে ভোটার উপস্থিতি ও উৎসাহ–উদ্দীপনা থাকলেও প্রতিদ্বন্দ্বী প্রার্থীরা শেষ পর্যন্ত সুষ্ঠু ভোট গ্রহণ নিয়ে শঙ্কা প্রকাশ করেছেন। সকাল থেকে বরিশালে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হচ্ছে। এমন বৈরী আবহাওয়া উপেক্ষা করে ভোটাররা ভোটকেন্দ্রে উপস্থিত হচ্ছেন।

সকাল ১০টার দিকে মুলদী উপজেলার কাজিরচর ইউনিয়নের বদরটুনি সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে দেখা যায়, বিপুলসংখ্যক নারী ভোটারের উপস্থিতি। এর আগে উজিরপুর উপজেলার জল্লা ইউনিয়নের দক্ষিণ শোলক সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভোটকেন্দ্রে দেখা গেছে নারী ভোটারদের উপস্থিতি পুরুষের তুলনায় কয়েক গুণ বেশি।

এদিকে মুলদীর কাজিরচর ইউনিয়নের ৬ নম্বর ওয়ার্ডে পেয়াদারহাট ওয়াহেদিয়া মাধ্যমিক বিদ্যালয়ে সকাল ১০টার দিকে দুই সদস্য প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষে কমপক্ষে ১০ জন আহত হয়েছেন। পরে পুলিশের হস্তক্ষেপে দুই পক্ষকে শান্ত করা হয়।

বরগুনার বেতাগী উপজেলার মোকামিয়া ইউনিয়নের সব কেন্দ্র থেকে স্বতন্ত্র প্রার্থী মাহবুবুল আলমের এজেন্টদের আওয়ামী লীগের প্রার্থী জালাল গাজীর সমর্থেকরা বের করে দিয়েছেন বলে অভিযোগ পাওয়া গেছে। আর মাহবুবুল আলমকে তাঁর বাড়িতে অবরুদ্ধ করে রাখা হয়েছে।

বরিশাল আঞ্চলিক নির্বাচন কার্যালয় সূত্র জানায়, বরিশাল বিভাগের ৬ জেলায় ৩৭৬টি ইউনিয়নের মধ্যে প্রথম ধাপে ১৭৩টি ইউনিয়ন পরিষদে নিবার্চন অনুষ্ঠিত হচ্ছে। এর মধ্যে বরিশালে ৫০টি, পিরোজপুরে ৩২, ঝালকাঠিতে ৩১, বরগুনায় ২৯, পটুয়াখালীতে ১৯ ও ভোলায় ১২টি ইউনিয়ন রয়েছে। ১৭৩টি ইউনিয়নের মধ্যে ২১টি ইউনিয়নে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট গ্রহণ হচ্ছে। এসব ইউনিয়নে মোট ভোটার সংখ্যা ২৮ লাখ ৯৮ হাজার ৮৬৯। এর মধ্যে পুরুষ ১৪ লাখ ৬৮ হাজার ৮৪৪ জন ও নারী ভোটার ১৪ লাখ ৩০ হাজার ২৫ জন।

বরিশাল নির্বাচন আঞ্চলিক কর্মকর্তা মো. আলাউদ্দিন বলেন, উৎসবমুখর পরিবেশে সাধারণ ভোটাররা ভোটকেন্দ্রে উপস্থিত হচ্ছেন। তাঁরা নিজ নিজ পছন্দের প্রার্থীকে ভোট দিচ্ছেন।