বরিশাল বিশ্ববিদ্যালয়ে চালু হচ্ছে ‘বঙ্গবন্ধু চেয়ার’

বিজ্ঞাপন
default-image

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও কর্মের ওপর গবেষণা বাড়াতে বরিশাল বিশ্ববিদ্যালয়ে একটি বিশেষ সেল প্রবর্তনের উদ্যোগ নেওয়া হয়েছে। সেলটি 'বঙ্গবন্ধু চেয়ার' নামে পরিচিত হবে বলে রোববার বিশ্ববিদ্যালয় সিন্ডিকেটের সভায় প্রাথমিকভাবে সিদ্ধান্ত হয়েছে। সোমবার বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর এই সিদ্ধান্তের কথা জানায়।

বিশ্ববিদ্যালয় প্রশাসন সূত্রে জানা গেছে, রোববার বিকেলে বরিশাল বিশ্ববিদ্যালয় সিন্ডিকেটের ৬৭তম সভা শুরু হয়। রাত ৮টা পর্যন্ত এই সভা চলে। সভায় সর্বসম্মতিক্রমে বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধু চেয়ার স্থাপনের সিদ্ধান্ত হয়। সভায় সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মো. ছাদেকুল আরেফিন।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

'বঙ্গবন্ধু চেয়ার' প্রবর্তনের জন্য নীতিমালা প্রণয়নে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে আহ্বায়ক করে ৪ সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে। কমিটির দুই সদস্য হলেন বরিশালের বিভাগীয় কমিশনার অমিতাভ সরকার ও বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের সহকারী অধ্যাপক সুপ্রভাত হালদার। এ ছাড়া কমিটির সদস্যসচিব হিসেবে দায়িত্ব পালন করবেন বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার মো. মুহসিন উদ্দীন।

বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মো. ছাদেকুল আরেফিন সোমবার সকালে বলেন, 'বঙ্গবন্ধু চেয়ার' প্রতিষ্ঠার মধ্য দিয়ে বঙ্গবন্ধুর জীবন, কর্ম, রাজনৈতিক দর্শন, মুক্তিযুদ্ধ ও বাংলাদেশের আর্থসামাজিক উন্নয়ন বিষয়ক নানা বিষয় নিয়ে কাজ করবেন শিক্ষক-শিক্ষার্থীরা। বঙ্গবন্ধু ও বাংলাদেশ নিয়ে গবেষণা ও একাডেমিক কার্যক্রমকে এগিয়ে নেওয়ার লক্ষ্যে এ উদ্যোগ নেওয়া হয়েছে।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0
বিজ্ঞাপন