বিজ্ঞাপন
বিজ্ঞাপন

ঘোষিত ফলাফল অনুযায়ী, বরিশাল শিক্ষা বোর্ডের অধীন এবার এসএসসি পরীক্ষায় অংশ নেয় ১ লাখ ১৩ হাজার ৬ জন শিক্ষার্থী। তাদের মধ্যে পাস করেছে ১ লাখ ১ হাজার ৯১৭ জন। ফলাফলে ছেলেদের মধ্যে ৫১ হাজার ৪৬৩ জন এবং মেয়েদের মধ্যে ৫০ হাজার ৪৫৪ জন পাস করেছে। পাসের হারের দিক থেকে এবারও মেয়েরা বরাবরের মতো এগিয়ে রয়েছে। মেয়েদের পাসের হার ৯১ দশমিক ২৫ আর ছেলেদের পাসের হার ৮৯ দশমিক ১৭।

আর বিজ্ঞান বিভাগে এবার সর্বোচ্চসংখ্যক শিক্ষার্থী পাস করেছে। এই বিভাগে পাসের হার ৯২ দশমিক ৬৪। এরপর আছে ব্যবসায় শিক্ষা বিভাগ, এ বিভাগে পাসের হার ৯২ দশমিক ১৫। এরপর তৃতীয় অবস্থানে আছে মানবিক বিভাগ। মানবিক বিভাগে পাসের হার ৮৮ দশমিক ৭২।

পাসের হারে এগিয়ে মেয়েরা

বরিশাল শিক্ষা বোর্ডে এবারও পাসের হারের দিক থেকে বরাবরের মতো মেয়েশিক্ষার্থীরা এগিয়ে আছে। বোর্ডে পাসের হার ৯০ দশমিক ১৯ হলেও মেয়েদের পাসের এ হার ৯১ দশমিক ২৫। ছেলেশিক্ষার্থীদের পাসের এ হার ৮৯ দশমিক ১৭। একই ভাবে গত বছরগুলোর মতো গড় পাসের হারে জিপিএ-৫ পেয়ে ছেলেদের চেয়ে মেয়েশিক্ষার্থীরা এগিয়ে আছে। এবার এই শিক্ষা বোর্ডে ৬ হাজার ২১৫ জন ছাত্রী জিপিএ-৫ পেয়েছে। আর ছেলেশিক্ষার্থীরা জিপিএ-৫ পেয়েছে ৪ হাজার ৪ জন। বিষয়ভিত্তিক পাসের হারে বিজ্ঞান, মানবিক ও বাণিজ্য বিভাগেও এগিয়ে রয়েছে মেয়েরা।

বরিশাল শিক্ষা বোর্ডের দেওয়া তথ্য অনুযায়ী, এবার ১ হাজার ৪৪৬টি বিদ্যালয় থেকে ১ লাখ ১৩ হাজার ৬ জন শিক্ষার্থী ১৭৮টি কেন্দ্রে পরীক্ষায় অংশ নিয়েছিল।

বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অরুন কুমার গাইন বলেন, গত বছরের চেয়ে পাসের হার ও ফলাফল ভালো হয়েছে। তবে অন্য বোর্ডের তুলনায় তেমনটা নয়। এর কারণ হিসেবে তিনি বলেন, মহামারি করোনার কারণে শিক্ষার্থীরা বিদ্যালয়ে যেতে পারেনি, অনলাইনে ক্লাস করতে হয়েছে। তারপরও সুযোগ ছিল, কারণ, জেএসসি পরীক্ষার ফলাফলের হিসাব করে এসএসসি পরীক্ষার বেশ কয়েকটি বিষয়ে ফলাফল তৈরি হয়েছে। আর যে কয়টি বিষয়ে পরীক্ষা হয়েছে, সে বিষয়গুলোতে সঠিকভাবে পরীক্ষা দিলে বরিশাল বোর্ডের ফলাফল আরও ভালো হতে পারত। তিনি আরও বলেন, গণিত ও ইংরেজি বিষয়ে শিক্ষার্থীদের যে ভয় ছিল, তা অনেকটাই কাটিয়ে ওঠায় এবার বরিশাল বোর্ডে এ দুটি বিষয়ে ফলাফল ভালো হয়েছে। আশা করি, সামনে আরও ভালো হবে।

৯০ বিদ্যালয়ে শতভাগ পাস

বরিশাল শিক্ষা বোর্ডে এবারের এসএসসি পরীক্ষায় ৯০টি বিদ্যালয়ের শিক্ষার্থীরা শতভাগ পাস করেছে।

শিক্ষা বোর্ড সূত্র জানায়, বরিশাল শিক্ষা বোর্ডের অধীন এবার ১ হাজার ৪৪৬টি বিদ্যালয়ের মধ্যে ৯০টি বিদ্যালয়ের পরীক্ষার্থীরা শতভাগ পাস করেছে। এর মধ্যে বরিশাল জেলায় সর্বোচ্চ ২৮টি, পিরোজপুরে ২৭টি, পটুয়াখালীতে ১৫টি, ঝালকাঠিতে ১১টি, বরগুনায় ৫টি ও ভোলায় ৪টি বিদ্যালয় রয়েছে।

পরীক্ষা নিয়ন্ত্রক অরুন কুমার গাইন বলেন, বোর্ডের আওতায় ৬ জেলায় ১ হাজার ৩৫৪টি বিদ্যালয়ে ৫০ শতাংশের ওপরে শতভাগের নিচে পাস করেছে।

জেলা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন