বরিশাল মেডিকেলের করোনা পরীক্ষার পিসিআর যন্ত্র নষ্ট

বরিশালের শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতাল
সংগৃহীত

বরিশালের শের-ই-বাংলা মেডিকেল কলেজের করোনাভাইরাসের নমুনা পরীক্ষার পিসিআর (পলিমিয়ার্স চেইন রিঅ্যাকশন) যন্ত্রটি নষ্ট হয়ে গেছে। এতে বৃহস্পতিবার বিকেল থেকে এই ল্যাবে করোনার নমুনা পরীক্ষা বন্ধ আছে। ফলে ভোগান্তিতে পড়েছেন সন্দেহভাজন করোনা রোগীরা।

হাসপাতাল সূত্র জানায়, যন্ত্রটির কারিগরি ত্রুটি মেরামত করতে কমপক্ষে ১০ দিন সময় লাগতে পারে। ভোলা জেলা ছাড়া বরিশাল বিভাগের পাঁচ জেলার করোনার নমুনা পরীক্ষার একমাত্র ভরসা ছিল ল্যাবটি। এটি বন্ধ হওয়ায় বিভাগের অন্যান্য জেলার করোনার নমুনা পরীক্ষা করা হবে ভোলা সদর হাসপাতালে পিসিআর ল্যাবে।

মেডিকেল কলেজটির অধ্যক্ষ এস এম সরোয়ার হোসেন বলেন, পিসিআর যন্ত্রটি সচল করার জন্য প্রকৌশলী বিশেষজ্ঞ দল শুক্রবার বিকেলে ঢাকা থেকে বরিশালে পৌঁছায়। দলটি অনেক চেষ্টা করেও সেটি আর সচল করতে পারেনি। এরপর পুরো মেশিনটি ঢাকায় নিয়ে যাওয়া হয়েছে। সেটি সচল করে আবার বরিশালে ফিরিয়ে আনতে কমপক্ষে ১০ দিন সময় লাগবে।

স্বাস্থ্য অধিদপ্তরের বরিশাল বিভাগীয় পরিচালক বাসুদেব কুমার দাস বলেন, শনিবার থেকে পটুয়াখালীতে করোনা অ্যান্টিজেন পরীক্ষা শুরু হয়েছে।

মেডিকেল কলেজ সূত্র জানায়, মার্চে দেশে করোনাভাইরাস প্রাদুর্ভাব শুরু হয়। পরে ৯ এপ্রিল শের-ই-বাংলা মেডিকেল কলেজের মাইক্রোবায়োলজি বিভাগের দ্বিতীয় তলায় বিভাগের প্রথম পিসিআর ল্যাব স্থাপন করা হয়। বায়োসেফটি লেভেল (বিএসএল)–২ পর্যায়ের এই ল্যাবে বুধবার পর্যন্ত প্রায় ৫০ হাজার নমুনা পরীক্ষা করা হয়েছে।