default-image

সদ্য জন্ম নেওয়া বাছুর‌টির মাথা দুটি, মুখও দুটি, আর চোখ চার‌টি। জন্মের পর দুই মুখ দি‌য়েই মা গাভির দুধ পান করেছে বাছুরটি। এমন আকৃতির বাছুর‌টি দেখ‌তে আশপাশের মানুষ ভিড় করছেন গরুর মালিকের বাড়িতে।

শ‌নিবার সন্ধ্যায় দিনাজপুরের বীরগঞ্জ উপজেলার শিবরামপুর ইউনিয়নের আরাজি মিলনপুর গ্রা‌মে বাছুরটির জন্ম হয়। গরুর মা‌লিক মিলনপুর বাজারের পশ্চিমে জসিম উদ্দিনের ছেলে মোসলেম উদ্দিন। তিনি বলেন, তাঁর বা‌ড়ি‌তে মোট ১৫টি গরু আছে। এর ম‌ধ্যে ১০টি দেশি ও ফ্রি‌জিয়ান জা‌তের পাঁচটি। ফ্রি‌জিয়ান জা‌তের একটি গাভির বাছুর হয়েছে। সেই বাছুরের দুটি মাথা, মুখ দুটি ও চোখ চার‌টি।

বিজ্ঞাপন

মোসলেম উদ্দিন আরও বলেন, ‘এপ্রিল মা‌সের শে‌ষে গরু‌টি ডাক দি‌লে ডাক্তার দেখাই। সাধারণত গাভিন হওয়ার ৯ মাস প‌রে বাচ্চা হয়। কিন্তু সাত মা‌সের ম‌ধ্যেই বাচ্চা হ‌য়ে গেল। গরুর এমন বাছুর জন্মাতে পারে, তা স্বপ্নেও ভাবিনি। ফ্রিজিয়ান জাতের বাছুরটির জন্মের পর থেকে কিছুটা দুর্বল। ত‌বে বাছুরটি এখন পর্যন্ত জীবিত আছে।’

স্থানীয় বাসিন্দারা বল‌ছেন, এটি বিরল ঘটনা। এ ধর‌নের ঘটনা আগে কখনো দেখেননি তাঁরা। আসল মাথা কোনটি, কোন মুখ দি‌য়ে ঘাস খা‌বে বাছুর‌টি এই নিয়ে চল‌ছে নানা জল্পনাকল্পনা।

এ বিষয়ে জান‌তে চাইলে বীরগঞ্জ উপ‌জেলা প্রাণিসম্পদ কার্যালয়ের ভেটেরিনারি সার্জন ইউনুস আলী ব‌লেন, ‘এটা একটা জন্মগত সমস্যা; যা কনজেনিটাল অ্যাবনরমালিস (congenital abnormalis) এবং টেরাটোজেনিক ইফেক্টের (teratogenic effect) কারণে হয়ে থাকে। এতে সাত মাসে গাভির গর্ভপাত হয়।’

মন্তব্য করুন