default-image

মুন্সিগঞ্জের শিমুলিয়া থেকে মাদারীপুরের কাঁঠালবাড়িতে বিকল্প পথে মালবাহী ট্রাক নিয়ে একটি ফেরি মঙ্গলবার দুপুর সাড়ে ১২টার দিকে যাত্রা শুরু করেছে। গন্তব্যে পৌঁছাতে সাত ঘণ্টা সময় লাগবে বলে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশনের (বিআইডব্লিউটিসি) শিমুলিয়া ঘাট কর্তৃপক্ষ জানিয়েছে।
বিআইডব্লিউটিসি শিমুলিয়া ঘাটের ব্যবস্থাপক (বাণিজ্য) আবদুর নূর তুষার প্রথম আলোকে বলেন, ১৪টি মালবাহী ট্রাক নিয়ে কে-টাইপ ফেরি ক্যামেলিয়া যাত্রা করেছে। এটি পালের চর দিয়ে খেজুরতলা-নড়িয়া হয়ে কাঁঠালবাড়ি যাবে। এতে সাত ঘণ্টা সময় লাগবে। ফলে এতে যাত্রীবাহী গাড়ি বা রোগীবাহী অ্যাম্বুলেন্স রাখা হয়নি।

বিজ্ঞাপন

শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌপথ গত রোববার রাত থেকে চ্যানেল বিপর্যয়ের কারণে অনির্দিষ্টকালের জন্য বন্ধ হয়ে যায়। এই অবস্থায় মঙ্গলবার দুপুরে বিকল্প পথে একটি ফেরি পাঠানো হলো।
ঘাট ও স্থানীয় সূত্র জানায়, প্রায় দুই মাস ধরেই নাব্যতা-সংকটের জন্য ফেরি চলাচল ব্যাহত হচ্ছে। এমন নাব্যতা সংকট কখনো দেখা দেয়নি। এ বছরের মতো এমন ভোগান্তিও হয়নি। নাব্যতা-সংকটের কারণে গত ৩ সেপ্টেম্বর থেকে ১০ সেপ্টেম্বর পর্যন্ত ফেরি চলাচল পুরোপুরি বন্ধ ছিল। টানা আট দিন বন্ধ থাকার পর গত শুক্রবার বিকেলে সীমিত আকারে ফেরি চলাচল শুরু হয়েছিল। চ্যানেল সরু, চর ভাঙন, বন্যার পানির সঙ্গে ময়লা ও পলি এসে প্রচণ্ড নাব্যতা সংকট তৈরি করে। পরে রোববার রাত থেকে ফেরি বন্ধ করে দেওয়া হয়।
বিআইডব্লিউটিসি শিমুলিয়া ঘাট সূত্রে জানা গেছে, নাব্যতা-সংকট তৈরি হয়ে লৌহজং চ্যানেলটি চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। তাই রোববার রাত থেকে অনির্দিষ্টকালের জন্য এই নৌপথে ফেরি চলাচল বন্ধ ঘোষণা করা হয়। তবে চ্যানেলটি খনন করা হচ্ছে। মঙ্গলবার সকালে বিআইডব্লিউটিএ ও বিআইডব্লিউটিসির চেয়ারম্যানরা খননকাজ পরিদর্শন করে গেছেন।

মন্তব্য পড়ুন 0