default-image

হবিগঞ্জের নবীগঞ্জে অবস্থিত দেশের অন্যতম বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র বিবিয়ানা ৪০০ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রে-৩-এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। আজ সোমবার সকালে বৈদ্যুতিক শর্টসার্কিট থেকে এ অগ্নিকাণ্ডের সূত্রপাত হয় বলে ফায়ার সার্ভিস জানিয়েছে। পরে দমকল বাহিনী ও পাওয়ার প্ল্যান্টের অগ্নিনির্বাপণকর্মীরা প্রায় এক ঘণ্টার চেষ্টায় এ আগুন নিয়ন্ত্রণ আনেন।

বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রে প্রধান প্রকৌশলী কানাই চন্দ্র দাস প্রথম আলোকে বলেন, প্যানেল বোর্ডে কীভাবে এ আগুন লেগেছে, তা তাঁরা তদন্ত করে দেখছেন। ক্ষতির পরিমাণও নির্ণয় করা হচ্ছে। এ বিষয়ে কেন্দ্রের ব্যবস্থাপক সংরক্ষণ তরুল ইসলামকে প্রধান করে পাঁচ সদস্যের একটি তদন্ত দল গঠন করা হয়েছে। আগামী তিন কার্যদিবসের মধ্যে তারা প্রতিবেদন দেবে।

অগ্নিকাণ্ডের কারণ পাঁচ সদস্যের একটি তদন্ত দল গঠন করা হয়েছে। আগামী তিন কার্যদিবসের মধ্যে তারা প্রতিবেদন দেবে।

পুলিশ ও প্রত্যক্ষদর্শী সূত্রে জানা গেছে, নবীগঞ্জের আউশকান্দি ইউনিয়নের পারকুল গ্রামে অবস্থিত বিবিয়ানা পাওয়ার প্ল্যান্টের প্যানেল বোর্ডে সকাল নয়টার দিকে হঠাৎ আগুন ধরে যায়। এ সময় পুরো বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রে আতঙ্ক ছড়িয়ে পড়ে। খবর পেয়ে তাৎক্ষণিক নবীগঞ্জ ফায়ার স্টেশনের স্টেশন কর্মকর্তা জাকির আহমেদের নেতৃত্বে দমকল বাহিনী ও বিবিয়ানা প্ল্যান্টের অগ্নিনির্বাপণকর্মীরা আগুন নিয়ন্ত্রণে কাজ করেন। প্রায় এক ঘণ্টার চেষ্টায় সকাল ১০টার দিকে আগুন নিয়ন্ত্রণ আনেন তাঁরা।

নবীগঞ্জ ফায়ার স্টেশনের স্টেশন কর্মকর্তা জাকির আহমেদ বলেন, বৈদ্যুতিক শর্টসার্কিট থেকে আগুনের সূত্রপাত হয়েছে। মুহূর্তের মধ্যে আগুন বিবিয়ানা পাওয়ার প্ল্যান্টের প্যানেল বোর্ডে পৌঁছে যায়। আগুন নিয়ন্ত্রণে এলেও কী পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছে, তা এখনো নিশ্চিত হওয়া যায়নি।

বিজ্ঞাপন
জেলা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন