default-image

হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে কাস্টমস কর্মকর্তাদের হাতে ধরা পড়া ৩৫০টি ‘অর্নামেন্টাল টারটল’ বা সৌন্দর্যবর্ধক কচ্ছপের ঠাঁই হয়েছে গাজীপুরের শ্রীপুরে অবস্থিত বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে। সোমবার ধরা পড়া কচ্ছপগুলো আজ মঙ্গলবার সকালে সাফারি পার্কের কর্মকর্তাদের কাছে হস্তান্তর করা হয়।

ধরা পড়া কচ্ছপগুলো পার্কে নিয়ে আসেন বন্য প্রাণী অপরাধ দমন ইউনিটের পরিচালক এ এস এম জহির উদ্দিন আকন। তিনি প্রথম আলোকে বলেন, এসব কচ্ছপ সিঙ্গাপুর থেকে অন্য কোনো দেশে পাচারের উদ্দেশ্যে বাংলাদেশকে পথ হিসেবে ব্যবহার করা হচ্ছিল। কিন্তু সোমবার কচ্ছপগুলো শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে কাস্টম কর্মকর্তাদের হাতে ধরা পড়ে। বন্য প্রাণী অপরাধ দমন ইউনিটকে এ তথ্য জানালে তাঁরা কচ্ছপগুলো উদ্ধার করা হয়। পরে মঙ্গলবার এগুলো গাজীপুরের শ্রীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে হস্তান্তর করা হয়। সেখানে এগুলো সংরক্ষণ করা হবে।

মঙ্গলবার দুপুরে পার্কে গিয়ে দেখা যায়, ছোট ছোট স্বচ্ছ বাক্সে টুকরা কাগজের উষ্ণতায় প্রাণীগুলো পরিবহন করা হচ্ছিল। কচ্ছপগুলোকে বাক্স থেকে বের করে নিরাপদ জায়গায় রাখতে কাজ করছেন কর্মীরা।

পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা ও সহকারী বন সংরক্ষক তবিবুর রহমান প্রথম আলোকে বলেন, এই জাতীয় কচ্ছপ প্রকৃতিতে অবমুক্ত করা যাবে না। কচ্ছপগুলোর আকৃতি খুবই ছোট। এদের প্রকৃত জাত এখনো শনাক্ত করা যায়নি। তবে এগুলো অ্যাকুয়ারিয়ামে সৌন্দর্যবর্ধনের জন্য অনেকেই রাখেন।

বিজ্ঞাপন
জেলা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন