default-image

ময়মনসিংহের নান্দাইল উপজেলার নান্দাইল চৌরাস্তা মৎস্য আড়তে ৯ কেজি ওজনের একটি আইড় মাছ (বাগাড় নয়) আনা হয়। পরে এটি ১ হাজার ৩০০ টাকা কেজি দরে বিক্রি হয়।  

আড়তের কয়েকজন মাছ বিক্রেতা জানান, কিশোরগঞ্জের তাড়াইল উপজেলার এক বিলে আজ শুক্রবার সকালে আইড় মাছটি ধরা পড়ে। বিল থেকে তাজা অবস্থায় মাছটি নান্দাইল চৌরাস্তা মৎস্য আড়তে নিয়ে আসা হয়। সেখান থেকে মাছটি কিনে নেন উপজেলার আফতাব উদ্দিন দাখিল মাদ্রাসার অধ্যক্ষ মো. আবদুস ছাত্তার।

আফতাব উদ্দিন বলেন, বিভিন্ন বাজারে সচরাচর বাগাড় মাছ পাওয়া যায়। তবে বিলের আইড় মাছ সহজে মেলে না। তিনি আড়তে মাছটি তাজা অবস্থায় দেখতে পান। পরে দরদাম করে ৯ কেজি ওজনের মাছটি ১১ হাজার ৭০০ টাকা দিয়ে কিনে নেন।

বিজ্ঞাপন

নান্দাইলের চৌরাস্তা মৎস্য আড়তের ক্রেতা-বিক্রেতারা জানান, এখানে বিভিন্ন অঞ্চল থেকে নানা জাতের মাছ আসে। আড়তের বিক্রেতারা উচ্চ স্বরে সুরে সুরে মাছের দাম হাঁকেন। আশপাশের বাজারের পাইকারি ক্রেতারা হাত তুলে মূল্য নির্ধারণ করে মাছ কিনে নিয়ে যান। পাইকারি ক্রেতার পাশাপাশি খুচরা ক্রেতারা মাছ ক্রয় করেন। বিলে ধরা পড়া আইড় মাছটি এভাবেই বিক্রি হয়।

নান্দাইল উপজেলা জ্যেষ্ঠ মৎস্য কর্মকর্তা মো. আরিফ হোসেন বলেন, এই প্রজাতির মাছ আইড় বা গুজি নামে পরিচিত। গুজি এক-দুই কেজি ওজনের হয়। কিন্তু বড় আইড় মাছ ১৫-২০ কেজি হতে পারে। তবে বাগাড় আরেক প্রজাতির মাছ।

জেলা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন