বিজ্ঞাপন
বিজ্ঞাপন

‘উত্তর আধুনিকতা ও ফ্যাসিবাদ’ বিষয়বস্তুর ওপর এ ক্লাস নেন বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের অধ্যাপক রায়হান রাইন। ক্লাসে বিভিন্ন বিভাগের অর্ধশত শিক্ষার্থী অংশ নেন। ক্লাসের আলোচনায় রায়হান রাইন বলেন, ফ্যাসিজমের একটি উপায় হলো সত্যকে আড়াল করা। ক্ষমতাই হলো সেখানে প্রধান বিবেচ্য বিষয়। সেখানে যৌক্তিকতার কোনো স্থান থাকে না।

ক্লাস শেষে রায়হান রাইন সাংবাদিকদের বলেন, ‘আমাদের এই প্রতিবাদী ক্লাস আজকে থেকে শুরু হয়েছে এবং এটা জারি থাকবে।’

এর আগে গতকাল বুধবার রাতে অধ্যাপক রায়হান রাইন সশরীর ক্লাস নেওয়ার ঘোষণা দেন। এরপর বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক আনু মুহাম্মদও আগামী রোববার সশরীর ক্লাস নেওয়ার ঘোষণা দিয়েছেন।

ক্লাস শেষে রায়হান রাইন সাংবাদিকদের বলেন, ‘শিক্ষাপ্রতিষ্ঠান খোলার কথা বলে সরকার বারবার আমাদের মিথ্যা আশ্বাস দিয়ে যাচ্ছে। যেভাবে সরকারের অন্যান্য দপ্তর, বিনোদনকেন্দ্র, কলকারখানা চলছে, ঠিক সেভাবেই শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিতে হবে। আমাদের এই প্রতিবাদী ক্লাস আজকে থেকে শুরু হয়েছে এবং এটা জারি থাকবে।’

default-image

প্রতিবাদী ক্লাস শেষে ফুলবাড়ী দিবসে জাতীয় সম্পদ রক্ষার আন্দোলনে মৃতদের স্মরণে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানায় তেল-গ্যাস–খনিজ সম্পদ ও বিদ্যুৎ–বন্দর রক্ষা জাতীয় কমিটির জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শাখার সদস্যরা।

দেশে করোনাভাইরাসের প্রাদুর্ভাবের পর গত বছর ১৭ মার্চ থেকে সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে সরকারের পক্ষ থেকে কার্যকর কোনো সিদ্ধান্ত গ্রহণ করা হয়নি। শিক্ষাপ্রতিষ্ঠান খুলতে একাধিকবার তারিখ ঘোষণা করা হলেও করোনা পরিস্থিতি বিবেচনায় পরে তা বাতিল করা হয়।

জেলা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন