default-image

পিরোজপুরের নাজিরপুর উপজেলার ডুমুরিয়া গ্রামের মথুরাবাদ খালে বিষ প্রয়োগ করে মাছ শিকারের দায়ে আবদুস সালাম খান (৪৫) নামের এক জেলেকে ১০ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। আজ রোববার সকালে সহকারী কমিশনার (ভূমি) ফাহমি মোহাম্মদ সাইফ এ জরিমানা করেন।
অর্থদণ্ড পাওয়া সালাম খান উপজেলার পশ্চিম বানিয়ারী গ্রামের মৃত আবদুস সোবাহান খানের ছেলে।
উপজেলা মৎস্য বিভাগ ও আদালত সূত্রে জানা গেছে, উপজেলার শ্রীরামকাঠি ইউনিয়নের ডুমুরিয়া গ্রামের মথুরাবাদ খালে প্রায়ই বিষ প্রয়োগ করে অসাধু জেলেরা মাছ শিকার করেন। শনিবার রাতে সালাম খান মথুরাবাদ খালে বিষ প্রয়োগ করার পর বিভিন্ন প্রজাতির মাছ ভেসে ওঠে। পরে তিনি জাল দিয়ে খালের মাছ শিকার করছিলেন।

বিজ্ঞাপন

স্থানীয় লোকজনের কাছে খবর পেয়ে উপজেলা মৎস্য কর্মকর্তা পুলিশের সহযোগিতায় ঘটনাস্থলে গিয়ে সালাম খানকে আটক করেন। পরে আজ ভোরে সালাম খানকে সহকারী কমিশনার ভূমির কার্যালয়ে হাজিরা করা হলে ভ্রাম্যমাণ আদালত বসিয়ে তাঁকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়। জরিমানার টাকা রাষ্ট্রীয় কোষাগারে জমা দিয়ে তিনি ছাড়া পান।
উপজেলা মৎস্য কর্মকর্তা গৌতম মণ্ডল বলেন, ‘পানিতে বিষ প্রয়োগ করা হলে মাছের সঙ্গে সব প্রজাতির জলজ প্রাণী মারা যায়। এটা জীববৈচিত্র্যের জন্য মারাত্মক হুমকি। আমরা এ ধরনের কাজে জড়িত অসাধু জেলেদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে তৎপর রয়েছি।’

মন্তব্য পড়ুন 0