default-image

এক ঘণ্টার জন্য বরগুনার বেতাগী পৌরসভার মেয়রের দায়িত্ব পালন করে দশম শ্রেণির ছাত্রী ও এনসিটিএফর সভাপতি তানজিলা জাহান শিফা। আজ রোববার বেলা ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত এক ঘণ্টা দায়িত্ব পালন করে সে। এ সময় একজন শিশু মেয়রকে কাছে পেয়ে পৌরসভার কর্মকর্তা–কর্মচারীরা উচ্ছ্বাস প্রকাশ করেন ও তাকে ফুলেল শুভেচ্ছা দেন।
‘শিশুর সঙ্গে শিশুর তরে বিশ্ব গড়ি নতুন করে’ প্রতিপাদ্য সামনে রেখে কন্যাশিশু দিবস উপলক্ষে নারীর ক্ষমতায়নের জন্য বেসরকারি সংস্থা প্ল্যান ইন্টারন্যাশনালের সহযোগিতায় অনুষ্ঠানটি আয়োজন করে সিবিডিপি, বরগুনা। কন্যাশিশু দিবসকে কেন্দ্র করে তানজিলা ওই এক ঘণ্টার দায়িত্ব পালন করে।
দায়িত্ব পালনের সময় তানজিলা পৌর এলাকায় বাল্যবিবাহ প্রতিরোধে যুব ও এলাকার সর্বস্তরের নাগরিকদের সহযোগিতায় প্রতিরোধ গড়ে তোলা, নারী ও শিশু নির্যাতন প্রতিরোধে একতাবদ্ধ থাকা, উত্ত্যক্তকরণ প্রতিরোধে কার্যকর পদক্ষেপ গ্রহণ, শিশুদের বিনোদনের জন্য পৌর এলাকায় শিশুপার্ক ও বিনোদনকেন্দ্র প্রতিষ্ঠা, মানসম্মত শিক্ষাপ্রতিষ্ঠান গড়া এবং একটি করে শিশু সুরক্ষা দল গঠন করার আহ্বান জানায়।
তানজিলা মনে করে, নারীর প্রতি সহিংসতা বন্ধ ও বাল্যবিবাহ রোধে সবাইকে এগিয়ে আসতে হবে। একটি গোলটেবিল বৈঠকে এক ঘণ্টার মেয়রের দিকনির্দেশনায় করণীয় তুলে ধরা হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পৌর নাগরিক ও সুশীল সমাজের প্রতিনিধিরা।
দুপুর ১২টার দিকে পৌরসভার মিলনায়তনে বেতাগী পৌরসভার মেয়র এ বি এম গোলাম কবিরের কাছ থেকে দায়িত্ব বুঝে নেয় তানজিলা। দায়িত্ব বুঝে নিয়েই সে কাজ শুরু করে।

বিজ্ঞাপন

কন্যাশিশু দিবসে নারীর ক্ষমতায়ন, শিশুদের অধিকার বাস্তবায়নে সে নানা প্রস্তাব আনে। বর্তমান সময়ে ছোট হয়ে আসা শিশুদের খেলাধুলা ও চিত্তবিনোদনের সুস্থ স্থান কমে আসায় শিশুদের জন্য পার্ক তৈরির প্রস্তাব দেয় সে।
বেতাগীর মেয়র এ বি এম গোলাম কবির বলেন, এক ঘণ্টার মেয়রের দায়িত্ব পালনের সময় তানজিলা যেসব প্রস্তাব উপস্থাপন করে, সব প্রস্তাব বাস্তবায়ন করা হবে।
অনুষ্ঠানে বক্তব্য দেন বেতাগী প্রেসক্লাবের সাবেক সভাপতি আবদুস সালাম সিদ্দিকী ও মিজানুর রহমান। এ ছাড়া সরকারি-বেসরকারি সংস্থার ও বিদ্যালয়ের শিক্ষক প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। সভা সঞ্চালনা করেন সিবিডিপির নির্বাহী পরিচালক জাকির হোসেন।

মন্তব্য পড়ুন 0