বিজ্ঞাপন
বিজ্ঞাপন

সরকারি চাল নিয়ে অনিয়ম করা আ.লীগ নেতা পেলেন সম্মাননা
করোনার সময়ে সরকারি চাল নিয়ে অনিয়ম করা জেলা আওয়ামী লীগের শিল্প ও বাণিজ্যবিষয়ক সম্পাদক শাহ আলমকে গত ২ জানুয়ারি সমাজসেবা সম্মাননা দেওয়া হয়। এ নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে বেশ সমালোচনা হয়। পরে ৩ জানুয়ারি কোন প্রক্রিয়ায় ও কীভাবে এই সম্মাননা দেওয়া হয়, সমাজসেবা কার্যালয়ের কাছে ২৪ ঘণ্টার মধ্যে ব্যাখ্যা চান জেলা প্রশাসক হায়াত-উদ-দৌলা খান।
নাসিরনগরে শিশু ধর্ষণের এক ঘটনায় ভুক্তভোগী শিশুর তিনটি মেডিকেল রিপোর্ট ও একটি ছাড়পত্রে অসামঞ্জস্যতার পরিপ্রেক্ষিতে ব্রাহ্মণবাড়িয়ার সিভিল সার্জন, পুলিশ সুপারসহ মোট ১২ জনকে উচ্চ আদালত গত ১৭ জানুয়ারি তলব করেন।

আলোচিত যত ঘটনা: হেফাজতের তাণ্ডব
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশ সফরের প্রতিবাদে ঢাকার বায়তুল মোকাররম ও চট্টগ্রামের হাটহাজারী মাদ্রাসায় সংঘর্ষের ঘটনার প্রতিবাদে গত ২৬ থেকে ২৮ মার্চ ব্রাহ্মণবাড়িয়ায় হামলা, ভাঙচুর, অগ্নিসংযোগ ও সহিংসতার ঘটনা ঘটে।

default-image

এ সময় রেলস্টেশনসহ জেলার অর্ধশতাধিক বিভিন্ন সরকারি-বেসরকারি স্থাপনায় ব্যাপক ভাঙচুর ও অগ্নিসংযোগ করে ধ্বংসযজ্ঞ চালানো হয়। জেলা শহর ও সদর উপজেলার নন্দনপুর এলাকায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে হেফাজতে ইসলামের কর্মী-সমর্থকদের সংঘর্ষে নিহত হন অন্তত ১৫ জন। এসব ঘটনায় ৫৬ মামলায় ৩৮ হাজারের বেশি আসামি করা হয়। সহিংসতার ঘটনায় হেফাজতের ভারপ্রাপ্ত মহাসচিব সাজেদুর রহমানসহ ১৯ জনের বিরুদ্ধে স্থানীয় সাংসদ উবায়দুল মোকতাদির চৌধুরীর করা ডিজিটাল নিরাপত্তা আইনের মামলা গত ২২ জুন চট্টগ্রামের সাইবার ট্রাইব্যুনাল আদালত খারিজ করে দেন।

তিতাস নদে নৌকাডুবি, ২৩ লাশ উদ্ধার
গত ২৭ আগস্ট সন্ধ্যা ছয়টার দিকে ব্রাহ্মণবাড়িয়ার বিজয়নগর উপজেলার পত্তন ইউনিয়নের তিতাস নদের লইছকা বিলে বালুবাহী স্টিলের নৌকার সঙ্গে যাত্রীবাহী নৌকার মুখোমুখি সংঘর্ষ হয়। এ সময় পেছনে থাকা বালুবাহী একটি ট্রলার যাত্রীবাহী ওই নৌকাকে ধাক্কা দেয়। এতে ঘটনাস্থলে যাত্রীবাহী নৌকাটি ডুবে যায়। ওই নৌকাডুবির ঘটনায় ২৩ জনের মরদেহ উদ্ধার করা হয়। অন্যদিকে ২৩ আগস্ট নবীনগর উপজেলায় তিতাস নদে নৌকাডুবিতে কাইতলা গ্রামের মো. রিয়াদ (৩৫), তাঁর স্ত্রী লিজা আক্তার (২৩) ও শিশুকন্যা মারিয়া আক্তারের মৃত্যু হয়।

খেলা নিয়ে ব্রাজিল-আর্জেন্টিনার সমর্থকদের সংঘর্ষ
গত ৭ জুলাই বিকেল পাঁচটার দিকে সদর উপজেলার সাদেকপুর ইউনিয়নের দামচাইল বাজারে ফুটবল খেলা নিয়ে কথা-কাটাকাটির জেরে আর্জেন্টিনার ফুটবল-সমর্থকেরা ব্রাজিলের সমর্থকের চাচা নওয়াব মিয়াকে (৬০) পেটান। বিষয়টি নিয়ে দেশি-বিদেশি গণমাধ্যমে খবর প্রকাশিত হয়। সংঘর্ষ এড়াতে ৯ জুলাই সকাল থেকে বিকেল পর্যন্ত পুরো জেলায় মাইকিং করে পুলিশ।

ভেঙে পড়ল ২২ বছর আগে নির্মিত সেতু
১৯৯৯ সালে ৪০ লাখের বেশি টাকা খরচ করে আখাউড়া উপজেলা ধরখার ইউনিয়নের বনগজ ও কৃষ্ণনগর গ্রামের মধ্যবর্তী নয়াখালের ওপর ১৭ মিটার দৈর্ঘ্য ও ৬ ফুট প্রস্থের সেতু নির্মাণ করে এলজিইডি। সেতুটি সমতল থেকে অন্তত ১৫ ফুট উঁচু। দুই প্রান্তে রাস্তা না থাকা ও সারা বছর চারপাশে পানি থাকায় ২২ বছরে এক দিনও সেতুটি ব্যবহার করা হয়নি। ৩ সেপ্টেম্বর সকালে ইটবোঝাই একটি নৌকার ধাক্কায় সেতুটি ভেঙে পড়ে।

৮০ লাখেও আপস না করায় গুলি করে হত্যা
৮০ লাখ টাকা নিয়েও হত্যা মামলার ঘটনা আপস না করায় ১৮ ডিসেম্বর রাতে হত্যা মামলার বাদী নবীনগর উপজেলায় নাটঘর ইউপি নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়নপ্রত্যাশী এরশাদুল হক (৩৫) ও তাঁর সহযোগী বাদল সরকারকে (২৫) গুলি করে হত্যা করা হয়।

৭০ বছর পর মা ও ছেলের দেখা
নবীনগর উপজেলার সলিমগঞ্জ ইউনিয়নের বাড্ডা গ্রামের মৃত কালু মুন্সীর ছেলে আবদুল কুদ্দুস মুন্সী। বর্তমানে রাজশাহীর বাগমারার বাড়ৈপাড়া গ্রামে বাস করেন। বাবার মৃত্যুর পর মা ছেলেকে পড়াশোনার জন্য তাঁর ফুফা আবদুল আওয়ালের কাছে বাগমারায় পাঠান। সেখানে ফুফুর বকা খেয়ে ১০ বছর বয়সে হারিয়ে যান কুদ্দুস। সেই ছেলের বয়স এখন ৮০ বছর। ৭০ বছর পর গত ২৫ সেপ্টেম্বর বাঞ্ছারামপুর উপজেলার আশ্রাববাদ গ্রামে বোন ঝর্ণা বেগমের বাড়িতে শতবর্ষী মায়ের সঙ্গে কুদ্দুসের দেখা হয়। ৭০ বছর পর মা-ছেলের দেখা হওয়া ঘটনা সিনেমার গল্পকেও হার মানিয়েছে।

স্কুলছাত্রীর সন্তানকে কোলে নিয়ে শিক্ষকের পাঠদান
করোনার কারণে স্কুল বন্ধ থাকায় সদর উপজেলার চিনাইর আঞ্জুমান আরা উচ্চবিদ্যালয়ে যায় দশম শ্রেণির এক শিক্ষার্থীর বিয়ে হয়ে যায়। দীর্ঘ দেড় বছর পর কোলের তিন মাস বয়সী কন্যাশিশুকে নিয়ে গত ৪ অক্টোবর সকালে বিদ্যালয়ে ক্লাস করতে যায় সে। মেয়েকে কোলে নিয়ে ক্লাস করতে সমস্যা হচ্ছিল ওই ছাত্রীর। এ সময় সহকারী শিক্ষক পঙ্কজ কান্তি এগিয়ে গিয়ে ছাত্রীর সন্তানকে কোলে নিয়ে পাঠদান চালিয়ে যান। এই ছবি সামাজিক যোগাযোগমধ্যম ফেসবুকে ব্যাপকভাবে আলোচিত হয়।

অদম্য শোভা এখন বুয়েটে
পৃথিবীর আলো দেখার আগেই বাবার মৃত্যু। জন্মের পর শুরু হয় এক অনিশ্চিত জীবনের। বহু প্রতিকূলতার সম্মুখীন হয়েছেন। সৎবাবার অত্যাচার শিকার করেছেন, চালিয়েছেন দারিদ্র্যের সঙ্গে লড়াই। তবু হাল ছাড়েননি ব্রাহ্মণবাড়িয়ার শোভা রানী। ব্র্যাক ব্যাংক-প্রথম আলো ট্রাস্টের অদম্য মেধাবী শিক্ষাবৃত্তি পাওয়া এই শিক্ষার্থীর ঠিকানা এখন বুয়েট। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সি ইউনিটে তৃতীয়সহ মোট সাতটি বিশ্ববিদ্যালয়ে মেধাতালিকায় স্থান করে নিয়েছেন এই মেধাবী শিক্ষার্থী।

জেলা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন