default-image

জমি নিয়ে দুই ভাইয়ের বিরোধ। সে বিরোধের জের ধরে ক্ষতিগ্রস্ত হলেন এক বর্গাচাষি। অভিযোগ উঠেছে, এক ভাইয়ের বর্গা দেওয়া ওই জমির শতাধিক লাউগাছ কেটে ফেলেছেন আরেক ভাই। ফলে রোজগারের সব শেষ আশা শেষ হয়ে গেছে ওই বর্গাচাষির।
শনিবার ঘটনাটি ঘটেছে ঝিনাইদহের কালীগঞ্জ উপজেলার দুধরাজপুর গ্রামে। ভুক্তভোগী বর্গাচাষির নাম লিংকন বিশ্বাস।

লিংকন বলেন, তাঁদের গ্রামের শেখ লুৎফর রহমানের কাছ থেকে বছরে ৮ হাজার টাকা চুক্তিতে ১৭ শতক জমি বর্গা নেন। এই জমির মধ্যে ১০ শতকে লাউগাছ, বাকি জমিতে বেগুন ও ঘাসের চাষ করেছেন। ইতিমধ্যে লাউগাছগুলো বড় হয়েছে। লাউ বিক্রিও শুরু করেছেন। এই গাছের পেছনে তাঁর কমপক্ষে ১৫ হাজার টাকা ব্যয় হয়েছে। আশা ছিল লাউ বিক্রি করে ৩০ হাজার টাকা আয় করবেন।
কিন্তু তাঁর বর্গা নেওয়া জমিটি নিয়ে লুৎফর রহমানের সঙ্গে তাঁর সৎভাই টোকন শেখের বিরোধ ছিল। সে জের ধরে টোকন শেখ তাঁর সব লাউগাছ কেটে দিয়েছেন। বিষয়টি নিয়ে তিনি থানায় অভিযোগ করবেন।

বিজ্ঞাপন

তবে টোকন শেখ বলেন, তিনি এই জমির মালিক। জোর করে তাঁর ভাইয়েরা দখল করে রেখেছেন। যার প্রতিবাদ করেছেন তিনি। এখন নিজেরা গাছ কেটে তাঁকে ফাঁসানোর চেষ্টা করছেন।
উপজেলা কৃষি কর্মকর্তা সিকদার মো. মোহাইমিন আক্তার জানান, লাউয়ের খেত কাটার কোনো অভিযোগ এখনো পাননি। অভিযোগ পেলে বিষয়টি খোঁজ নিয়ে দেখবেন।
কালীগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মুহা. মাহফুজুর রহমান মিয়া বলেন, অভিযোগ পেলে তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে।

মন্তব্য পড়ুন 0