default-image

বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশনের (বিএডিসি) সঙ্গে চুক্তিবদ্ধ চাষিরা আমন ধানের বীজের ভালো দামের দাবিতে মানববন্ধন করেছেন। আজ বুধবার সকাল সাড়ে ১০টার দিকে রাজশাহী নগরের সাহেববাজার জিরো পয়েন্টে তাঁরা এই কর্মসূচি পালন করেন।  

মানববন্ধনে জেলার বিভিন্ন এলাকার চুক্তিবদ্ধ চাষিরা অংশ নেন। তাঁরা বলেন, প্রায় তিন মাস আগে বিএডিসি রাজশাহীর ২ হাজার ১০০ কৃষকের কাছ থেকে আমন ধানের বীজ কেনে। কিন্তু তখন চুক্তিপত্রে বীজের দর উল্লেখ করা হয়নি। তিন দিন আগে কেজিপ্রতি ৩৮ টাকা হিসাবে চাষিদের মূল্য পরিশোধ করতে চায় বিএডিসি। কিন্তু চাষিরা ওই টাকা নেননি। কারণ, ৩৮ টাকা দরে বীজের দাম নিলে কৃষকেরা ব্যাপক ক্ষতিগ্রস্ত হবেন।

কর্মসূচিতে বক্তারা বলেন, ভালো ফসলের জন্য ভালো বীজ প্রয়োজন। আর ভালো বীজের জন্য প্রয়োজন বাড়তি পরিচর্যা। এই বাড়তি পরিচর্যা করে বীজের উৎপাদন খরচ পড়েছে কেজিপ্রতি কমপক্ষে ৪২ টাকা। তাই মানববন্ধন থেকে আমন ধানের বীজের দাম কমপক্ষে কেজিপ্রতি ৫০ টাকা নির্ধারণের দাবি জানান চাষিরা।

মানববন্ধনে সভাপতিত্ব করেন বিএডিসির রাজশাহী জোনের চুক্তিবদ্ধ চাষি কল্যাণ সমিতির সভাপতি ইউসুফ আলী। বক্তব্য দেন সমিতির সাধারণ সম্পাদক আজিজুর রহমান, জ্যেষ্ঠ সহসভাপতি মাজদার রহমান, সহসভাপতি মো. তাজউদ্দীন, সহসাধারণ সম্পাদক আমিনুল ইসলাম, কোষাধ্যক্ষ আবদুল আওয়াল, সদস্য আবদুস শুকুর, হায়দার আলী, নওয়াব আলী প্রমুখ।

বিজ্ঞাপন
জেলা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন