ভুল সেটে পরীক্ষা দিলেন ২০০ শিক্ষার্থী

রাজশাহীতে একটি কেন্দ্রে উচ্চমাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষা ভুল সেটে নেওয়া হয়েছে। এই ভুল সেট প্রশ্নপত্রে পরীক্ষা দিয়েছেন ২০০ শিক্ষার্থী। আজ বুধবার রাজশাহী নগরের মাদার বখ্শ গার্হস্থ্য অর্থনীতি কলেজ কেন্দ্রে রসায়ন প্রথমপত্রের এ পরীক্ষা নেওয়া হয়।

পরীক্ষা শেষে কেন্দ্র থেকে বেরিয়ে এসে ওই শিক্ষার্থীরা জানতে পারেন, তাঁরাই শুধু ভুল সেটে পরীক্ষা দিয়েছেন। এ নিয়ে ওই শিক্ষার্থী ও তাঁদের অভিভাবকেরা চিন্তিত।

এই কেন্দ্রে পরীক্ষা দেন রাজশাহী নগরের অগ্রণী স্কুল অ্যান্ড কলেজ ও রাজশাহী বিশ্ববিদ্যালয় স্কুলের শিক্ষার্থীরা। নগরের অগ্রণী স্কুল অ্যান্ড কলেজের এক শিক্ষার্থী পরীক্ষা শেষে কান্নায় ভেঙে পড়েন। পরে তাঁর বড় ভাই রাজশাহী শিক্ষা বোর্ডে ছুটে যান। প্রথমে বোর্ড কর্তৃপক্ষ বিশ্বাসই করতে চায়নি। পরে মো. নাসির ওয়াহিদ নামের ওই অভিভাবক দুই সেটের প্রশ্নপত্র ফটোকপি করে দেখান। তিনি বলেন, প্রশ্নপত্র দেখানোর পরে তারা এ বিষয়ে চিন্তিত না হওয়ার কথা বলে। শিক্ষার্থীদের নিজ নিজ সেটের প্রশ্নে মূল্যায়ন করা হবে বলেও তারা জানায়।

নাসির ওয়াহিদ প্রথম আলোকে বলেন, এত গুরুত্বপূর্ণ জায়গায় কেন ভুল হবে? ভুল সেটে পরীক্ষা দেওয়া শিক্ষার্থীরা স্বাভাবিকভাবেই চিন্তিত। এ ধরনের ভুল কাম্য নয়। এ বিষয়ে তদন্ত হওয়া দরকার। নিশ্চয় কোনো অবহেলা রয়েছে।

অগ্রণী স্কুল অ্যান্ড কলেজের আরেক শিক্ষার্থী বলেন, তিনি বাসায় ফিরে অন্য কেন্দ্রের শিক্ষার্থীদের সঙ্গে প্রশ্নপত্র নিয়ে কথা বলছিলেন। এ সময় দেখেন, তাঁর পরীক্ষার প্রশ্নের সঙ্গে ওই শিক্ষার্থীর প্রশ্নপত্র মিলছে না। তিনি পরীক্ষা দিয়েছেন সেট-৪ দিয়ে আর বাকি সবাই দিয়েছেন সেট-২ প্রশ্নপত্রে। তবে ভুল সেটে পরীক্ষা ভালো হয়েছে। এখন ঠিকভাবে মূল্যায়ন হলেই হয়।

রাজশাহী বিশ্ববিদ্যালয় স্কুলের এক শিক্ষার্থী প্রথম আলোকে বলেন, তিনি ও তাঁর অভিভাবক এ নিয়ে চিন্তিত। ভুল সেটে পরীক্ষার উত্তরপত্র মূল্যায়ন কেমন হবে। এ ধরনের ভুল কেমন করে হয়, প্রশ্ন এই শিক্ষার্থীর।

রাজশাহী বিশ্ববিদ্যালয় স্কুলের অধ্যক্ষ শফিউল আলম বলেন, স্বাভাবিকভাবে শিক্ষার্থী-অভিভাবকেরা এ বিষয়ে উদ্বিগ্ন। তিনি এ বিষয়ে বোর্ডে কথা বলেছেন। তারা আশ্বস্ত করেছে, এতে শিক্ষার্থীদের কোনো ক্ষতি হবে না।

রাজশাহী শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক আরিফুল ইসলাম বলেন, একটি কেন্দ্রে অনাকাঙ্ক্ষিত ভুলে ভিন্ন সেটে শিক্ষার্থীরা পরীক্ষা দিয়েছেন। এটা নিয়ে শিক্ষার্থীদের চিন্তিত হওয়ার কোনো কারণ নেই। তাঁরা যে সেটে পরীক্ষা দিয়েছেন, ওই সেটের প্রশ্নেই উত্তরপত্র মূল্যায়ন করা হবে। এ নিয়ে তিনি ইতিমধ্যে শিক্ষা বোর্ডের চেয়ারম্যানের সঙ্গে কথা বলেছেন।

এ ধরনের ভুল কীভাবে হলো, এ বিষয়ে তদন্ত কমিটি হবে কি না, এ প্রশ্নে তিনি বলেন, এটা অনাকাঙ্ক্ষিত ভুল। তবে এ নিয়ে তিনি চেয়ারম্যানের সঙ্গে কথা বলবেন।