default-image

কিশোরগঞ্জের ভৈরবে ‘বাঙালির জীবনে রেনেসাঁস’ বিষয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। আজ শুক্রবার বিকেলে ভৈরব প্রেসক্লাব মিলনায়তনে জাগরণী শান্তিসঙ্ঘ নামের একটি সংগঠন এই আলোচনা সভার আয়োজন করে।

‘বাংলাদেশ জাগরণী শান্তিসঙ্ঘের জাতীয় বক্তৃতামালা ২০২১’ শিরোনামে আয়োজিত সভায় প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন প্রথম আলোর যুগ্ম সম্পাদক ও কবি সোহরাব হাসান। সংগঠনের আহ্বায়ক মোহাম্মদ শফিকুল ইসলাম এই আলোচনা সভায় সভাপতিত্ব করেন।

প্রধান আলোচক সোহরাব হাসান বলেন, আমাদের ইতিহাস রেনেসাঁসের মাধ্যমে এগিয়ে গেছে। রেনেসাঁস ঘর থেকে শুরু করতে হবে। তারপর সমাজ, দেশ ও বিশ্ব। নানা সময় নানা দেশপ্রেমিক, মানবতাবাদী ও প্রজ্ঞাবান ব্যক্তির হাত ধরে রেনেসাঁস ঘটেছে। আর প্রতিটি রেনেসাঁসে অনেকের আত্মত্যাগ রয়েছে। তিনি আরও বলেন, রেনেসাঁসের একটি বৈশিষ্ট্য হলো, প্রশ্ন করতে পারা। যে সমাজ ও রাষ্ট্রে প্রশ্ন করার সুযোগ নেই, সেখানে মানবজাগরণ ঘটতে পারে না। স্বাধীনতার ৫০ বছরে আমাদের এই সংকট রয়েছে। নারী–পুরুষের সমতার পার্থক্য রয়েছে।

সভায় আরও বক্তব্য দেন ভৈরবের রফিকুল ইসলাম মহিলা কলেজের অধ্যক্ষ শরীফ আহমেদ, প্রেসক্লাবের সভাপতি শামসুজ্জামান, হাজী আসমত কলেজের সাবেক ভারপ্রাপ্ত অধ্যক্ষ মোবারক আলী, অধ্যাপক মোহাম্মদ শহীদুল্লাহ, সংগঠনের সদস্য আবুল কাসেম, প্রভাষক কাজী আবু জাফর, আমিরুল ইসলাম, জসিম উদ্দিন, সাইফুল ইসলাম, মুক্তার হোসেন।

বিজ্ঞাপন
জেলা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন