default-image

ভোলার ছয়টি উপজেলা, তিনটি পৌরসভা ও আটটি কলেজ ছাত্রদলের কমিটির মেয়াদ শেষ হওয়ার পর সম্প্রতি নতুন করে আহ্বায়ক কমিটি গঠন করা হয়েছে। কিন্তু এসব কমিটি গঠনের পরপরই বিতর্ক ও সংঘর্ষের ঘটনা ঘটেছে।

অভিযোগ উঠেছে, অছাত্রদের দিয়ে কমিটি গঠন করা হয়েছে। এরই মধ্যে এই কমিটি গঠনকে ঘিরে পাল্টা কমিটি গঠন, নেতা-কর্মীদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে।

বিজ্ঞাপন
  • জেলার ৬টি উপজেলা,৩টি পৌরসভা ও ৮ কলেজের কমিটি ঘোষণা করা হয়েছে।

  • এসব কমিটিকে ঘিরে পাল্টা কমিটি গঠন, নেতা-কর্মীদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে।

পদবঞ্চিত নেতা-কর্মীদের সঙ্গে কথা বলে জানা যায়, দীর্ঘদিন ধরে ঝুলে থাকার পর ১৮ আগস্ট দৌলতখান, বোরহানউদ্দিন, তজুমদ্দিন, লালমোহন, চরফ্যাশন ও মনপুরা উপজেলা ছাত্রদলের ২১ সদস্যের আহ্বায়ক কমিটি গঠন করা হয়। একই সঙ্গে উপজেলাগুলোর আটটি সরকারি কলেজ ও তিনটি পৌরসভা (বোরহানউদ্দিন, লালমোহন ও চরফ্যাশন) ছাত্রদলের আহ্বায়ক কমিটিও গঠন করা হয়।

পদবঞ্চিত ব্যক্তিদের অভিযোগ, আগের কমিটি ভেঙে দেওয়ার পর এসব উপজেলা, পৌরসভা ও কলেজে ছাত্রদল নেতৃত্বশূন্য ছিল। এ সময়ে যাঁরা কর্মীদের সংগঠিত রেখেছেন, তাঁদের এবারের কমিটিতে পদ দেওয়া হয়নি। বরং অনেক আগে ছাত্রত্বের মেয়াদ শেষ হয়ে গেছে, এমন কর্মীদের ডেকে এনে কমিটিতে নেতা বানানো হয়েছে। স্থানীয় বিএনপি নেতাদের সুপারিশ না মেনে জেলা কমিটির নেতারা অর্থের বিনিময়ে অছাত্রদের পদ দিয়েছেন।

বিজ্ঞাপন
পদবঞ্চিত ব্যক্তিরা মিথ্যা অভিযোগ করছেন। কেন্দ্রীয় কমিটি ও জেলা কমিটির নেতারা পদপ্রত্যাশী কর্মীদের জীবনবৃত্তান্ত যাচাই-বাছাই করে ও ছাত্রদলের নীতিমালা মেনে কমিটি গঠন করা হয়েছে। সেখানে যোগ্য ব্যক্তিদেরই স্থান দেওয়া হয়েছে।
মো. আল আমিন, ভোলা জেলা ছাত্রদলের সাধারণ সম্পাদক

দৌলতখান উপজেলার পদবঞ্চিত ব্যক্তিরা ২১ ও ২২ আগস্ট সংবাদ সম্মেলন করে এসব অভিযোগ করেন। সেখানে উপস্থিত ছিলেন দৌলতখান উপজেলা ছাত্রদলের কর্মী আব্বাস উদ্দিন ও তজুমদ্দিন এবং ছাত্রদলের নেতা জুলফিকার হাওলাদার।

এদিকে কেন্দ্রীয় ও জেলার অনুমোদিত কমিটিকে অবাঞ্ছিত ঘোষণা করে চরফ্যাশন ও মনপুরায় দুটি করে পাল্টা কমিটি ঘোষণা করেছেন পদবঞ্চিত ব্যক্তিরা। এই কমিটিগুলোর এক পক্ষ সাবেক সাংসদ নাজিমউদ্দিন আলমের ও অন্য পক্ষ বিএনপির কেন্দ্রীয় কমিটির নির্বাহী সদস্য নুরুল ইসলামের অনুসারী। দুই নেতার দেওয়া কমিটি গঠিত হওয়ার পর চরফ্যাশন উপজেলা ছাত্রদলের নেতা-কর্মীদের মধ্যে ক্ষোভ দেখা দেয়। এর জেরে ২১ আগস্ট চরফ্যাশন পৌরসভার ৫ নম্বর ওয়ার্ডে দুই পক্ষের মধ্যে পাল্টাপাল্টি ধাওয়া হয়। দুই পক্ষই দেশি অস্ত্র, লাঠিসোঁটা নিয়ে সংঘর্ষে লিপ্ত হলে ১০ জন আহত হন। তবে পুলিশের ভয়ে কেউ হাসপাতালে ভর্তি হননি। অন্যদিকে তজুমদ্দিন উপজেলায় ২২ আগস্ট বিএনপির সাবেক সাংসদ মেজর (অব.) হাফিজ উদ্দিন আহমদের কুশপুত্তলিকা দাহ করেছেন পদবঞ্চিত ব্যক্তিরা।

বিজ্ঞাপন
যদি কারও বিরুদ্ধে ওঠা অভিযোগ সত্য হয়, তবে তাঁকে কমিটি থেকে বাদ দেওয়া হবে।
নুরে আলম, ভোলা জেলা ছাত্রদলের সভাপতি

পদবঞ্চিত ব্যক্তিদের অভিযোগের বিষয়ে জেলা ছাত্রদলের সাধারণ সম্পাদক মো. আল আমিন বলেন, পদবঞ্চিত ব্যক্তিরা মিথ্যা অভিযোগ করছেন। কেন্দ্রীয় কমিটি ও জেলা কমিটির নেতারা পদপ্রত্যাশী কর্মীদের জীবনবৃত্তান্ত যাচাই-বাছাই করে ও ছাত্রদলের নীতিমালা মেনে কমিটি গঠন করা হয়েছে। সেখানে যোগ্য ব্যক্তিদেরই স্থান দেওয়া হয়েছে।

জেলা ছাত্রদলের সভাপতি নুরে আলম বলেন, যদি কারও বিরুদ্ধে ওঠা অভিযোগ সত্য হয়, তবে তাঁকে কমিটি থেকে বাদ দেওয়া হবে।

মন্তব্য পড়ুন 0