মহানন্দায় ধরা পড়ল ২৮ কেজি ওজনের বাগাড়

মহানন্দা নদীতে তেঁতুলিয়া সদর ইউনিয়নের পাথর ব্যবসায়ী হাসিনুর রহমান সহ কয়েকজন ব্যক্তি জাল ফেলে ২৮ কেজি ওজনের বাগাড় মাছটি ধরেন।
ছবি: সংগৃহীত

পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলায় ভারত সীমান্তঘেঁষা নদী মহানন্দায় ২৮ কেজি ওজনের একটি বাগাড় ধরা পড়েছে। আজ রোববার বেলা তিনটার দিকে উপজেলার তেঁতুলিয়া সদর ইউনিয়নের সরদারপাড়া এলাকার মহানন্দা নদীতে কয়েকজন ব্যক্তির জালে মাছটি ধরা পড়ে।

স্থানীয় লোকজনের বরাত দিয়ে তেঁতুলিয়া সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কাজী আনিসুর রহমান জানান, আজ দুপুরে সরদারপাড়া এলাকার পাথর ব্যবসায়ী হাসিনুর রহমান স্থানীয় কয়েকজন পাথরশ্রমিককে নিয়ে মহানন্দা নদীতে মাছ ধরতে যান।

এ সময় তাঁরা বড় জাল ফেলে মাছ ধরার চেষ্টা করছিলেন। একপর্যায়ে একটি বড় মাছ হাসিনুরের পায়ে লাগলে তিনিসহ সবাই জালের চারদিক চেপে ধরে মাছটি ধরে ফেলেন। পরে মাছটি বাগাড় বলে নিশ্চিত হন। পরে দেখা যায় এটির ওজন ২৮ কেজি। তাঁরা মাছটি হাসিনুরের বাড়িতে নিয়ে যান।

এদিকে বড় বাগাড় ধরার খবর ছড়িয়ে পড়লে মাছটি দেখতে আশপাশের এলাকা থেকে এসে শত শত মানুষ হাসিনুরের বাড়িতে ভিড় জমান।

হাসিনুর মুঠোফোনে বলেন, ‘আমরা মাঝেমধ্যেই শখ করে মহানন্দা নদীতে মাছ ধরতে যাই। আজ যে মাছটি ধরেছি, সেটি এক হাজার টাকা কেজি দরে ১১ কেজি মাছ বিক্রি করেছি। আর আমাকে যে পাঁচজন মাছটি ধরতে সহযোগিতা করেছেন, তাঁদের এক কেজি করে মাছ এবং ৫০০ টাকা করে দিয়েছি। বাকি ১২ কেজি মাছের মধ্যে নিজের জন্য কিছু রেখে বাকিটা আত্মীয়স্বজনদের দিয়েছি।’ বছর দুয়েক আগে একই নদীতে ৩৪ কেজি ওজনের একটি বাগাড় ধরেছিলেন বলে জানান তিনি।