default-image

২২ মার্চ মুক্তিযুদ্ধ জাদুঘরের ২৫ বছর পূর্তি এবং ২৬ মার্চ স্বাধীনতার ৫০ বছর উপলক্ষে ধারাবাহিক কর্মসূচি ‘উত্তাল মার্চ’-এর আয়োজন করেছে মুক্তিযুদ্ধ জাদুঘর।  
মুক্তিযুদ্ধ জাদুঘর বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের ৫০তম বার্ষিকী উদ্‌যাপনের মধ্য দিয়ে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও রজতজয়ন্তী অনুষ্ঠানের উদ্বোধন করেছে।

৭ মার্চের ভাষণের ৫০তম বার্ষিকী উপলক্ষে বিশেষ আয়োজন
৭ মার্চ সকাল ৯টায় জাদুঘর প্রাঙ্গণে ঐকতান শিশু সংগঠনের প্রায় ২০০ শিশু-কিশোর প্রতীকী ইটে ছবি এঁকে মুক্তিযুদ্ধের ম্যুরাল নির্মাণ করে। বিকেল পাঁচটায় মুক্তিযুদ্ধ জাদুঘর মিলনায়তনে ঐতিহাসিক এ দিবস স্মরণে বিশেষ আয়োজনে ‘The struggle this time is the struggle for our emancipation’ শীর্ষক বক্তব্য দেন ইতিহাসবিদ হেলেন জার্ভিস। হেলেন জার্ভিস ইউনেসকোর মেমোরি অব দ্য ওয়ার্ল্ড প্রকল্পের আন্তর্জাতিক উপদেষ্টা পরিষদের সদস্য। তিনি বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ ‘মেমোরি অব দ্য ওয়ার্ল্ড’ হিসেবে স্বীকৃতির তাৎপর্য ব্যাখ্যা করেন। বক্তৃতা শেষে তিনি মাসব্যাপী বিশেষ প্রদর্শনী ‘বিশ্বজুড়ে ধ্বনিত-প্রতিধ্বনিত ভাষণ’ উদ্বোধন করেন।

গণহত্যাবিষয়ক আন্তর্জাতিক সম্মেলন
মুক্তিযুদ্ধ জাদুঘর ১২ মার্চ ১৯টি আন্তর্জাতিক সংগঠনের সহায়তায় অনলাইনে ‘Commemorating Past Genocide and Learning to Prevent Atrocity Crimes’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলনের আয়োজন করে। সকাল ৯টা থেকে অনলাইনে ২৪ ঘণ্টাব্যাপী পৃথিবীজুড়ে ভৌগোলিক সময় অঞ্চল অনুযায়ী ২৭টি দেশের অংশগ্রহণে ২৭টি কর্ম অধিবেশনে ৭৭ জন বক্তা আলোচনায় অংশগ্রহণ করেন।

বিজ্ঞাপন

মুক্তির জয়গান
নতুন প্রজন্মের সঙ্গে মুক্তিযুদ্ধ জাদুঘরের নিবিড় যোগাযোগ গড়ে তোলার মাধ্যমে গৌরবময় মুক্তিযুদ্ধের ইতিহাস সম্পর্কে তাদের অবগত করানোর লক্ষ্যে মুক্তিযুদ্ধ জাদুঘর দ্বিতীয়বারের মতো তিন দিনব্যাপী মুক্তির জয়গান (ফ্রিডম মিউজিক ফেস্ট) শীর্ষক ব্যান্ড সংগীত উৎসবের আয়োজন করেছে। গানে গানে সেই প্রচেষ্টাই করবেন দেশবরেণ্য ও তরুণ প্রজন্মের প্রিয় সব ব্যান্ড সংগীতশিল্পীরা। দেশের ১৫টি ব্যান্ড এ আয়োজনে অংশগ্রহণ করছে। এ বিশাল উৎসবে সংগীত পরিবেশন করবেন মাকসুদ ও ঢাকা, ওয়ারফেজ, অবসকিউর, নোভা, জলের গান, নেমেসিস, আর্ক, এ্যাশেশ, বেঙ্গল বয়েজ, স্পন্দন, বাংলা ফাইভ, সহজিয়া, শহরতলি, সিন ও মেঘদল। ১৪, ১৫ ও ১৬ মার্চ প্রতিদিন রাত ৯টায় মুক্তিযুদ্ধ জাদুঘরের ফেসবুক পেজে এ উৎসব লাইভ সম্প্রচারিত হবে।
অনুষ্ঠানটি এ লিংকে দেখা যাবে:
https://www.facebook.com/liberationwarmuseum.official

মুজিব বর্ষের বিশেষ আয়োজন
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উপলক্ষে মুক্তিযুদ্ধ জাদুঘর ১৭ মার্চ সকাল ১০টা থেকে বেলা একটা পর্যন্ত শিশু-কিশোর আনন্দানুষ্ঠানের আয়োজন করেছে। অনুষ্ঠানে অংশগ্রহণ করবে ইউসেফ স্কুল, কল্যাণপুর গার্লস স্কুল অ্যান্ড কলেজ, সালেহা স্কুল অ্যান্ড কলেজ, হযরত শাহ আলী মডেল স্কুল অ্যান্ড কলেজ, শেরেবাংলা নগর সরকারি বালিকা উচ্চবিদ্যালয়, আগারগাঁও আদর্শ উচ্চবিদ্যালয়, কচিকাঁচার মেলা, খেলাঘর ও এসওএস শিশু পল্লী।

মুক্তিযুদ্ধ জাদুঘরের সামনের সড়কে আলপনা অঙ্কন
২১ মার্চ রাতে ইউনিভার্সিটি অব ডেভেলপমেন্ট অল্টারনেটিভের (ইউডা) চারুকলা বিভাগের শিক্ষার্থীরা জাদুঘরের আশপাশের সড়কে আলপনা আঁকবেন। ইউডার সহযোগিতায় মুক্তিযুদ্ধ জাদুঘরের এ বিশাল কর্মযজ্ঞে এক শ জনের বেশি শিল্পী অংশ নেবেন।

এ ছাড়া ২২ মার্চ সন্ধ্যা ৭টায় মুক্তিযুদ্ধ জাদুঘর মিলনায়তনে ও ভার্চ্যুয়ালি রজতজয়ন্তীর অনুষ্ঠানে বক্তব্য দেবেন মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি ডা. সারোয়ার আলী ও আসাদুজ্জামান নূর (এমপি), বার্ষিক প্রতিবেদন পেশ করবেন ট্রাস্টি ও সদস্যসচিব সারা যাকের। সাংস্কৃতিক অনুষ্ঠানে শুক্লা সরকারের পরিচালনায় নৃত্য পরিবেশন করবে ধ্রুপদি কলাকেন্দ্র এবং সংগীত পরিবেশন করবেন শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা।

কালরাত স্মরণে প্রদীপ প্রজ্বালন
জাদুঘরের শিখা চির অম্লানকে ঘিরে মুক্তিযুদ্ধ জাদুঘরের কর্মী, সুহৃদ ও শহীদ পরিবারের সদস্যরা মোমবাতি প্রজ্বালনের মাধ্যমে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করবেন ২৫ মার্চ সন্ধ্যা সাড়ে ছয়টায়।

জল্লাদখানা স্মৃতিপীঠে স্বাধীনতা উৎসব
মিরপুর ১০ নম্বর সেক্টরের জুটপট্টিতে মুক্তিযুদ্ধ জাদুঘর পরিচালিত একাত্তরের গণহত্যার জল্লাদখানা স্মৃতিপীঠে ২৫ ও ২৬ মার্চ দুই দিনব্যাপী গণহত্যা দিবস ও স্বাধীনতা উৎসব অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। অনুষ্ঠানে শহীদ পরিবারের সদস্যরা স্মৃতিচারণা করবেন এবং মিরপুর অঞ্চলের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান, সাংস্কৃতিক ও শিশু-কিশোর সংগঠন অংশগ্রহণ করবে। প্রতিদিন বিকেল চারটা থেকে রাত আটটা পর্যন্ত অনুষ্ঠান চলবে।

শোক থেকে শক্তি অদম্য পদযাত্রা
স্বাধীনতা দিবস উদ্‌যাপনের লক্ষ্যে বর্তমান প্রজন্মের একদল ‘অভিযাত্রী’ সাত বছর ধরে কেন্দ্রীয় শহীদ মিনার থেকে জাতীয় স্মৃতিসৌধ পর্যন্ত পদযাত্রা করে আসছেন। এ অদম্য পদযাত্রায় ২০১৬ সাল থেকে যুক্ত হয়েছে মুক্তিযুদ্ধ জাদুঘর। স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে এ বছরও পর্বতারোহীদের সংগঠন ‘অভিযাত্রী’র সঙ্গে যৌথভাবে আয়োজিত হচ্ছে শোক থেকে শক্তি অদম্য পদযাত্রা। ২৬ মার্চ সকাল ৬টায় কেন্দ্রীয় শহীদ মিনার থেকে পদযাত্রা শুরু হয়ে মুক্তিযুদ্ধের স্মৃতিবিজড়িত বিভিন্ন স্থাপনা প্রদক্ষিণ করে সাভার জাতীয় স্মৃতিসৌধে গিয়ে শেষ হবে।

বিজ্ঞাপন
জেলা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন