মোংলা বন্দর জেটিতে বসছে রাবার ফেন্ডার

মোংলা বন্দর জেটিতে রাবার ফেন্ডার স্থাপনে খুলনা শিপিয়ার্ডের সঙ্গে চুক্তি সই করেছে মোংলা বন্দর কর্তৃপক্ষ। রোববার মোংলা বন্দর কর্তৃপক্ষের সভাকক্ষে
ছবি: প্রথম আলো

বাণিজ্যিক জাহাজের সুরক্ষায় মোংলা বন্দরের জেটিতে রাবার ফেন্ডার বসানো হচ্ছে। এ লক্ষ্যে খুলনা শিপইয়ার্ড লিমিটেডের সঙ্গে চুক্তি করেছে মোংলা বন্দর কর্তৃপক্ষ। রোববার সকালে বন্দর কর্তৃপক্ষের সভাকক্ষে এই চুক্তি সই হয়।

বন্দর কর্তৃপক্ষের ভারপ্রাপ্ত চেয়ারম্যান কমডোর মোহাম্মদ আবদুল ওয়াদুদ তরফদার ও খুলনা শিপইয়ার্ডের ব্যবস্থাপনা পরিচালক কমডোর এম সামছুল আজিজ নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে এই চুক্তি সই করেন।

বন্দর কর্তৃপক্ষ বলছে, ৮ কোটি ৫০ লাখ ৭১ হাজার টাকা ব্যয়ে বন্দরের ৭, ৮ ও ৯ নম্বর জেটিতে রাবার ফেন্ডার স্থাপন করা হবে। এতে আমদানি-রপ্তানির কাজে নিয়োজিত বিদেশি জাহাজ মোংলা বন্দরের জেটিতে আরও নিরাপদ ও নির্বিঘ্নে ভিড়তে পারবে। চুক্তি সই অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন খুলনা শিপইয়ার্ডের ক্যাপ্টেন এম ফিদা হাসান, বন্দর কর্তৃপক্ষের প্রধান প্রকৌশলী (সিভিল ও হাইড্রোলিকস) মো. শওকত আলী, পরিচালক (ট্রাফিক) মো. মোস্তফা কামাল, প্রধান নিরাপত্তা কর্মকর্তা লেফটেন্যান্ট কমান্ডার আবদুল্লাহ আল মেহেদি, বোর্ড ও জনসংযোগ বিভাগের উপসচিব মো. মাকরুজ্জামান প্রমুখ।

মোংলা বন্দর কর্তৃপক্ষের ভারপ্রাপ্ত চেয়ারম্যান কমডোর মোহাম্মদ আবদুল ওয়াদুদ তরফদার বলেন, মোংলা বন্দরের ৭, ৮ ও ৯ নম্বর জেটির রাবার ফেন্ডারগুলো ১০ বছরের বেশি সময় আগে লাগানো হয়েছিল। যার অধিকাংশ নষ্ট হয়ে গেছে। বিদেশি জাহাজগুলো জেটিতে সহজে বার্দিং করা ও ক্ষতিগ্রস্ত হওয়া থেকে রক্ষায় রাবার ফেন্ডার স্থাপন করা হচ্ছে।

আগে জেটিতে সামনে কাঠের লগ ব্যবহার করা হতো। যা কিছুদিন পর পচে নষ্ট হয়ে যেত এবং জাহাজের আঘাতে নিচে পড়ে যেত। এসব সমস্যা সমাধানের জন্য কাঠের লগের পরিবর্তে ডি-টাইপ কঠিন উইং ফেন্ডার স্থাপন করা হচ্ছে। এতে মোংলা বন্দরে জেটিতে আগত বিদেশি জাহাজগুলো নিরাপদে আগমন ও বহির্গমন করতে পারবে।