default-image

ময়মনসিংহে করোনা টিকা দেওয়ার প্রস্তুতি সম্পন্ন হয়েছে। আগামীকাল রোববার সকাল থেকে মহানগরসহ জেলার সব উপজেলায় টিকা দেওয়া হবে। ইতিমধ্যে সব কেন্দ্রে টিকা পৌঁছে গেছে।

সিভিল সার্জনের কার্যালয় সূত্রে জানা যায়, ময়মনসিংহ মহানগরসহ জেলার ১৩টি উপজেলায় ১৬টি কেন্দ্রে ৫০টি বুথে টিকা দেওয়া হবে। এ উপলক্ষে টিকা নিবন্ধন কার্যক্রম চলছে। আজ শনিবার দুপুর পর্যন্ত প্রায় ৯ হাজার ব্যক্তি নিবন্ধন করেছেন। এর মধ্যে মহানগরে ৫ হাজার ও অন্যান্য উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে ৪ হাজার ব্যক্তি নিবন্ধন করেছেন।

সিভিল সার্জন এ বি এম মসিউল আলম বলেন, প্রথম দফায় ৩ লাখ ২৪ হাজার ডোজ টিকা এবং ৩ লাখ ৪০ হাজার সিরিঞ্জ ময়মনসিংহে পৌঁছেছে। টিকাদান উপলক্ষে ব্যানার টানানো, মাইকিং ও সামাজিক যোগাযোগমাধ্যমে প্রচারণা শুরু হয়েছে। টিকাকেন্দ্রে ল্যাপটপ ও ইন্টারনেট সংযোগসহ নিবন্ধন বুথের প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। স্বাস্থ্যকর্মীরা বাড়ি বাড়ি গিয়ে ট্যাবের মাধ্যমে নিবন্ধন শুরু করেছেন। অনলাইনে নিবন্ধন শেষে নিবন্ধনকারীকে টিকা সম্মতিপত্রে স্বাক্ষর করতে হবে।

বিজ্ঞাপন

সিভিল সার্জন আরও জানান, টিকাদান কার্যক্রম সুষ্ঠুভাবে করার লক্ষ্যে ৭০ জন স্বাস্থ্যকর্মীকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। প্রতি উপজেলায় পাঁচজন করে স্বাস্থ্যকর্মী দায়িত্ব পালন করবেন। প্রতিটি বুথে দুজন স্বাস্থ্যকর্মীর সঙ্গে চারজন করে স্বেচ্ছাসেবক দায়িত্ব পালন করবেন। পাশাপাশি আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরাও উপস্থিত থাকবেন। ২-৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় অত্যাধুনিক রেফ্রিজারেটরে টিকা সংরক্ষণ করা হচ্ছে।

নিবন্ধন সম্পন্ন হওয়ার পর মুঠোফোনে খুদে বার্তা পাঠানোর কথা থাকলেও শনিবার দুপুর পর্যন্ত তা কেউ পাননি। এ সম্পর্কে সিভিল সার্জন বলেন, শনিবার সন্ধ্যা নাগাদ এই বার্তা পাঠিয়ে টিকাদানের স্থান ও সময় জানিয়ে দেওয়া হবে।

জেলা টিকা কমিটির আহ্বায়ক জেলা প্রশাসক মিজানুর রহমান জানান, টিকা প্রদান উপলক্ষে সব প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। জনমনে বিভ্রান্তি দূর করতে এবং মানুষকে টিকা গ্রহণে উদ্বুদ্ধ করতে জেলা ও উপজেলা প্রশাসন প্রচারণা কার্যক্রম শুরু করেছে। নিবন্ধন কার্যক্রম আরও জোরদার করা হবে।

জেলা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন