default-image

মহানগরীতে ডেঙ্গু প্রতিরোধ ও জৈবিকভাবে মশা নিয়ন্ত্রণে ময়মনসিংহ নগরীর কয়েকটি নালায় ব্যাঙ অবমুক্ত করেছে ময়মনসিংহ সিটি করপোরেশন। আজ রোববার দুপুরে পরীক্ষামূলক প্রকল্প হিসেবে টাউন হল ও কাচিঝুলি এলাকার কয়েকটি নালায় প্রাথমিকভাবে চার হাজার ব্যাঙ অবমুক্ত করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মেয়র ইকরামুল হক।

মেয়র ইকরামুল হক জানান, এই ব্যাঙ পর্যায়ক্রমে নগরীর সব নালা ও জলাশয়ে বংশবিস্তার করবে এবং মশার লার্ভা খেয়ে এর বিস্তার ঠেকাতে সহায়ক ভূমিকা পালন করবে। এ ছাড়া যেসব জলাধারে কিছুটা গভীরতা পাওয়া যাবে, সেখানে মশার লার্ভা খায় এমন মাছ ছাড়া হবে। আর যেসব জলাশয়ে হাঁস চাষের সুযোগ রয়েছে, সেখানে হাঁস ছাড়ার ব্যবস্থা করা হবে।

ব্যাঙ অবমুক্তকরণ অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা আনোয়ার হোসেন, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা আরিফুর রহমান, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা এইচ কে দেবনাথ, খাদ্য ও স্যানিটেশন কর্মকর্তা দীপক মজুমদারসহ সিটি করপোরেশনের অন্য কর্মকর্তারা।

মশা তাড়াতে ব্যাঙ ছাড়ার ঘটনা নতুন নয়। এর আগে পরীক্ষামূলক প্রকল্প হিসেবে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) ১০টি জলাশয়ে ব্যাঙাচি বা ব্যাঙের পোনা ছাড়া হয়। ২০১৭ সালে ডিএসসিসি ঢাকার বিভিন্ন নর্দমায় গাপ্পি মাছের পোনা ছাড়ে। ২০২০ সালে তিনটি জলাশয়ে ছাড়া হয় তেলাপিয়া মাছ ও হাঁস।

বিজ্ঞাপন
জেলা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন