default-image

যমুনা নদীতে ডলফিন শিকার করায় মানিকগঞ্জের ঘিওর উপজেলায় তিনজনকে মোট ৩০ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। আজ শনিবার সন্ধ্যায় ভ্রাম্যমাণ আদালতের বিচারক ও উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আইরিন আক্তার এই জরিমানা করেন।

যাঁদের জরিমানা করা হয়েছে তাঁরা হলেন জেলা সদরের মেঘশিমুল গ্রামের আনোয়ার হোসেন, মো. জালাল উদ্দিন ও মো. আলম। তাঁর সবাই শৌখিন মৎস্যশিকারি।

ঘিওর উপজেলা প্রশাসন ও পুলিশ সূত্রে জানা যায়, শুক্রবার দৌলতপুর উপজেলার জিয়নপুর এলাকায় যমুনা নদীতে বড়শি দিয়ে মাছ শিকারে যান ওই তিনজন। রাতে তাঁরা বড়শি দিয়ে প্রায় ২০ কেজি ওজনের একটি ডলফিন শিকার করেন। শনিবার সকালে ডলফিনটি নিয়ে তাঁরা ঘিওর বাসস্ট্যান্ডে যান। এ সময় স্থানীয় লোকজনের মাধ্যমে খবর পেয়ে ডলফিনসহ তাঁদের আটক করে পুলিশ। সন্ধ্যায় তাঁদের ভ্রাম্যমাণ আদালতে হাজির করা হয়। এ সময় ভ্রাম্যমাণ আদালত তাঁদের প্রত্যেককে ১০ হাজার টাকা করে জরিমানা করেন।

এ ব্যাপারে জানতে চাইলে ইউএনও আইরিন আক্তার বলেন, বড়শিতে ডলফিন ধরার পর তাঁরা অবমুক্ত না করে বন্য প্রাণী সংরক্ষণ আইন লঙ্ঘন করেছেন। এ কারণে তাঁদের অর্থদণ্ড করা হয়েছে। পরে দুপুরে শিবালয় উপজেলার পাটুরিয়া ঘাট এলাকায় পদ্মা নদীতে ডলফিনটিকে অবমুক্ত করা হয়।

বিজ্ঞাপন
মন্তব্য করুন