default-image

রাজবাড়ীতে ইলিশের প্রজনন মৌসুমে সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে নদীতে কারেন্ট জাল দিয়ে ইলিশ শিকার করায় অভিযান চালিয়ে ৯ জেলেকে আটক করেছে টাস্কফোর্স। এ ছাড়া প্রায় ৬৩ হাজার মিটার কারেন্ট জাল ও ২৫ কেজি ইলিশ জব্দ করা হয়। ভ্রাম্যমাণ আদালত আটক জেলেদের এক মাস করে কারাদণ্ড দিয়েছেন।

রাজবাড়ী সদর উপজেলায় অভিযানকালে জেলেদের কাছ থেকে ১৫ হাজার মিটার কারেন্ট জাল ও ৫ কেজি ইলিশ জব্দ করা হয়েছে। জব্দ মাছ মাদ্রাসা ও এতিমখানায় দেওয়া হয় এবং জাল পুড়িয়ে ধ্বংস করা হয়। এ ছাড়া গোয়ালন্দ উপজেলা এলাকায় ২০ হাজার মিটার কারেন্ট জাল ও ২০ কেজি ইলিশ জব্দ করা হয়েছে।

জেলা মৎস্য কর্মকর্তার কার্যালয় সূত্র জানায়, শনিবার দিবাগত রাত থেকে রোববার সকাল পর্যন্ত পদ্মা নদীর রাজবাড়ী সদর উপজেলার গোদারবাজার, জৌকুড়া, ধাওয়াপাড়া ও গোয়ালন্দের অন্তার মোড় এলাকায় অভিযান চালিয়ে ৯ জেলেকে আটক করেছে টাস্কফোর্স কমিটি। এ সময় জেলেদের কাছ থেকে প্রায় ১৫ হাজার মিটার অবৈধ কারেন্ট জাল ও ৫ কেজি ইলিশ মাছ জব্দ করা হয়। অভিযান শেষে রোববার সকাল সাড়ে ১০টার দিকে সদর উপজেলার গোদারবাজার পদ্মা নদীর পাড়ে ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. সাইফুল হুদা জাল পুড়িয়ে ধ্বংস করে ফেলেন এবং আটক ৯ জেলের প্রত্যেককে এক মাস বিনাশ্রম কারাদণ্ড দেন।

বিজ্ঞাপন

এর আগে শনিবার বিকেল থেকে সন্ধ্যা পর্যন্ত অভিযান চালিয়ে নদী থেকে আরও প্রায় ২৮ হাজার মিটার কারেন্ট জাল জব্দ ও ১০ হাজার টাকা জরিমানা করেন ভ্রাম্যমাণ আদালত।

অভিযান পরিচালনা করেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. সাইফুল হুদা। অভিযান পরিচালনায় অংশ নেন জেলা মৎস্য কর্মকর্তা জয়দেব পাল, সদর উপজেলার সিনিয়র মৎস্য কর্মকর্তা মো. রোকনুজ্জামান ও সদর থানার পুলিশ সদস্যরা।

অপর দিকে শনিবার বিকেল থেকে রাত পর্যন্ত গোয়ালন্দের পদ্মা নদীতে অভিযান পরিচালনা করেন উপজেলার সমন্বিত টাস্কফোর্স কমিটির নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আমিনুল ইসলাম। তিনি নদী থেকে জেলেদের ফেলে যাওয়া ২০ হাজার মিটার কারেন্ট জাল ও ২০ কেজি ইলিশ মাছ জব্দ করেন। এ সময় তাঁর সঙ্গে উপজেলার ভারপ্রাপ্ত মৎস্য কর্মকর্তা মো. রেজাউল শরীফ উপস্থিত ছিলেন।

সমন্বিত টাস্কফোর্স কমিটির নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার মো. সাইফুল হুদা বলেন, সরকারি আইন অমান্য করে নদীতে ইলিশ শিকারের দায়ে মৎস্য সংরক্ষণ আইন–১৮৬০–এর (১৮৮) ধারা মোতাবেক ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়। এতে ৯ জেলেকে ১ মাস করে বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে।

মন্তব্য পড়ুন 0