বিজ্ঞাপন
বিজ্ঞাপন

এদিকে করোনার বুস্টার টিকা নেওয়ার খুদে বার্তা পেয়ে রাজশাহী মেডিকেলে সকাল থেকেই ভিড় জমান ষাটোর্ধ্ব ব্যক্তিরা। শুরুতে বয়স্কদের লম্বা লাইনে দাঁড়াতে হয়। প্রবেশপথে ছিল ভিড়। প্রথমে কিছুটা হট্টগোল হলেও সময় বাড়ার সঙ্গে সঙ্গে পরিস্থিতি স্বাভাবিক হয়। ষাটোর্ধ্ব অনেকে যাঁরা খুদে বার্তা পাননি, তাঁদেরও কয়েকজনকে টিকা নেওয়ার জন্য আসতে দেখা গেছে। তবে তাঁরা টিকা পাননি।

করোনার টিকা গ্রহীতাদের কয়েকজনের সঙ্গে কথা হয়। তাঁরা জানান, ছোট্ট একটি জায়গায় এত বেশি মানুষকে ডাকাতে একটু সমস্যা হয়েছে শুরুতে। পরে ঠিক হয়ে গেছে। বুস্টার ডোজের জন্য নতুন করে নিবন্ধনের প্রয়োজন হচ্ছে না। আগের দিন মুঠোফোনে খুদে বার্তা এসেছে। এ ছাড়া আগের টিকার নিবন্ধন কার্ডটি সঙ্গে নিয়ে আসতে হয়েছে।

নগরের উপশহর এলাকার ৭০ বছর বয়সী শামসুর রহমান এসেছিলেন টিকা নিতে। তিনি বলেন, টেলিভিশনে শুনেছেন বুস্টার টিকা নিলে করোনায় আক্রান্ত হওয়ার ক্ষেত্রে ঝুঁকি অনেকটা কমে আসবে।

রাজশাহী সিটি করপোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা এফ এ এম আঞ্জুমান আরা বেগম প্রথম আলোকে বলেন, রাজশাহীতে প্রথম দিকে যেসব ষাটোর্ধ্ব ব্যক্তিরা করোনার টিকা নিয়েছিলেন, আজ বুধবার তাঁদের দিয়েই করোনার বুস্টার ডোজ দেওয়া শুরু হয়েছে। প্রথম দিন রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে ৮০০ জনকে এবং রাজশাহী পুলিশ লাইনস হাসপাতালে দেওয়া হয় ৪০০ জনকে টিকা দেওয়ার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়। বিকেল ৪টার দিকে জানানো যাবে ঠিক কতজন প্রথম দিন টিকা নিলেন। তবে এটা লক্ষ্যমাত্রার কাছাকাছি বলে তাঁরা প্রাথমিকভাবে জেনেছেন।

আঞ্জুমান আরা বেগম আরও বলেন, বুস্টার ডোজের জন্য প্রথমে বয়সটাকেই বিবেচনা করা হচ্ছে। এর মধ্যে যদি কোনো ফ্রন্টলাইনার থাকেন, তাহলে তিনিও পাবেন। সরকারের নির্দেশনা মতে, ধীরে ধীরে কম বয়সীদেরও টিকা দেওয়া শুরু হবে। আগামী রোববার থেকে রাজশাহী সম্মিলিত সামরিক হাসপাতালেও টিকা দেওয়া শুরু হবে।

রাজশাহীর সিভিল সার্জন কাইয়ুম তালুকদার বলেন, রাজশাহী সিটি করপোরেশনে আজ বুস্টার ডোজ দেওয়া শুরু হয়েছে। এটা সিটি করপোরেশনের ব্যবস্থাপনায় হচ্ছে। এ ছাড়া উপজেলা পর্যায়েও আজ বুস্টার ডোজ দেওয়া শুরু হয়েছে।

তবে অন্তত তিনটি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে খোঁজ নিয়ে জানা গেছে, তাঁরা নির্দেশনা পেলেও আজ থেকে করোনার বুস্টার ডোজ দেওয়া শুরু করতে পারেননি। তবে খুব শিগগিরই খুদে বার্তা পাঠিয়ে তাঁদের বুস্টার ডোজ দেওয়া হবে।

স্বাস্থ্য বিভাগ সূত্র জানিয়েছে, রাজশাহী জেলায় এ পর্যন্ত প্রথম ডোজ করোনার টিকা নিয়েছেন প্রায় ১২ লাখ ৬১ হাজার জন। দ্বিতীয় ডোজ নিয়েছেন প্রায় ৮ লাখ ৩৬ হাজার জন।

জেলা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন