রাজশাহীর সেই নার্স করোনাভাইরাসমুক্ত

বিজ্ঞাপন

রাজশাহীর সেই নার্সকে করোনাভাইরাসমুক্ত ঘোষণা করা হয়েছে। সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর) থেকে আজ বৃহস্পতিবার বিকেল চারটার দিকে তাঁর নমুনা পরীক্ষার ফলাফল জানানো হয়েছে। রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের উপপরিচালক সাইফুল ফেরদৌস টেলিফোনে আইইডিসিআর থেকে এ পরীক্ষার ফলাফল জেনেছেন।

করোনাভাইরাসের (কোভিড-১৯) উপসর্গ নিয়ে ওই নার্স রাজশাহী থেকে রাজধানীর কুর্মিটোলা জেনারেল হাসপাতালে ভর্তি হয়েছিলেন। আনুষ্ঠানিকভাবে পরীক্ষার প্রতিবেদন হাতে পাওয়ার পর আগামীকাল শুক্রবার সকালে হাসপাতাল থেকে তাঁকে ছাড়া হতে পারে বলে জানা গেছে।

১৯ মার্চ থেকে ওই নার্সের সর্দি-জ্বর, কাশি ও শ্বাসকষ্ট দেখা দিয়েছিল। ওই দিনই তিনি ঢাকা থেকে ফেরার পথে ইতালিফেরত এক প্রবাসী সহযাত্রীর পাশে বসে রাজশাহীতে এসেছিলেন। করোনার উপসর্গ ও রোগের পূর্বাপর ইতিহাসের সঙ্গে সংযোগ থাকায় দুই দিন পর শনিবার ওই নার্সকে হোম কোয়ারেন্টিনে পাঠানো হয়েছিল। তাঁর ১০২ ডিগ্রি পর্যন্ত জ্বর উঠেছিল, ছিল গলাব্যথা, দেখা দিয়েছিল শ্বাসকষ্ট। সঙ্গে যোগ হয়েছিল ডায়াবেটিস ও লিভারের সমস্যাও। এ পরিস্থিতিতে তাঁর লিভার ১৪ সেন্টিমিটার বেড়ে যায়। ডায়াবেটিস থাকার কারণে তিনি পুষ্টিকর ফলমূলও খেতে পারছিলেন না। এরই মধ্যে গত শুক্রবার থেকে তাঁর পাতলা পায়খানা শুরু হয়। পরের দিন তা ডায়রিয়ায় রূপ নেয়।

মঙ্গলবার রাত ১২টার দিকে তাঁকে নিয়ে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের একটি অ্যাম্বুলেন্স ঢাকায় পৌঁছায়। এর প্রায় ১৮ ঘণ্টা পরে বুধবার সন্ধ্যা পৌনে ছয়টার দিকে তাঁর নমুনা সংগ্রহ করা হয়।

নমুনা পরীক্ষার ফলাফল নেগেটিভ এসেছে, এ খবর পেয়ে বিকেলে ওই নার্স প্রথম আলোকে উচ্ছ্বাস প্রকাশ করে বলেন, 'আজ জীবনটাকে অন্যরকম মনে হচ্ছে।'

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0
বিজ্ঞাপন