default-image

আবাসিক হল খুলে দিয়ে ক্লাস-পরীক্ষা চালুর দাবি জানিয়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। সোমবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের প্যারিস রোডে মানববন্ধন থেকে এসব দাবি জানান তাঁরা।

এ সময় শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে পাঁচ দফা দাবি তুলে ধরেন। দাবিগুলো হচ্ছে—ফেব্রুয়ারি মাসের মধ্যে আবাসিক হল ও ক্যাম্পাস খুলে দেওয়া, সিলেবাস সংক্ষিপ্ত করে দ্রুত ক্লাস শেষ করা, বিভিন্ন বর্ষের পরীক্ষার সময়সূচি মার্চ মাসের মধ্যে প্রকাশ করা, আবাসিক হলের ফি মওকুফ করা ও বিশ্ববিদ্যালয়ের সব ফি ৫০ শতাংশ কমানো।

কর্মসূচিতে শিক্ষার্থীরা বলেন, বিশ্ববিদ্যালয় কোনো কর্ণপাত করছে না। বিশ্ববিদ্যালয় প্রশাসনের কোনো দুশ্চিন্তা নেই। বাজার থেকে শুরু করে সবকিছু আগের মতো চলছে। কেবল শিক্ষাপ্রতিষ্ঠান চলছে না। বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তারা বলছেন, সরকারের নির্দেশনা ছাড়া নাকি চালু করবেন না। তাহলে বিশ্ববিদ্যালয়ের স্বায়ত্তশাসন কোথায় গেল? এখন আন্দোলন ছাড়া কোনো পথ দেখা যাচ্ছে না। সরকার বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসগুলো খুলতে বিলম্ব করছে। এতে তাদের কোনো সমস্যা হচ্ছে না। কিন্তু শিক্ষার্থীরা ক্ষতিগ্রস্ত হচ্ছেন।

বিজ্ঞাপন

মানববন্ধনে শিক্ষার্থীরা ‘অবিলম্বে ক্যাম্পাস-হল খুলে দিন’, ‘সিনেমা হল খোলা থাকলে ক্যাম্পাস বন্ধ কেন?’, ‘ক্যাম্পাস খোলা চাই, ক্লাস-পরীক্ষা চাই’ প্রভৃতি স্লোগান-সংবলিত প্ল্যাকার্ড প্রদর্শন করেন।

পপুলেশন সায়েন্স অ্যান্ড হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট বিভাগের শিক্ষার্থী আমানুল্লাহ খানের সঞ্চালনায় মানববন্ধনে আরবি বিভাগের শিক্ষার্থী মোস্তাফিজুর রহমান, ইসলামিক স্টাডিজ বিভাগের শিক্ষার্থী মহব্বত হোসেন, প্রাণিবিদ্যা বিভাগের শিক্ষার্থী আবুল কালাম আজাদ, শাকিল হোসেন, মহিউদ্দিন মানিক প্রমুখ বক্তৃতা করেন।

জেলা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন