রাজশাহী মেডিকেলে ২৪ ঘণ্টায় আরও ১৪ জনের মৃত্যু

করোনাভাইরাস
প্রতীকী ছবি

রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের করোনা ওয়ার্ডে গত ২৪ ঘণ্টায় আরও ১৪ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে করোনা পজিটিভ হয়ে সাতজন, নেগেটিভ হয়ে একজন ও করোনার উপসর্গ নিয়ে ছয়জন মারা গেছেন। আজ সোমবার রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার শামীম ইয়াজদানী এ তথ্য নিশ্চিত করেন।

হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ব্যক্তিদের মধ্যে রাজশাহীর চারজন, নাটোরের পাঁচজন, চাঁপাইনবাবগঞ্জের দুজন এবং নওগাঁ, পাবনা ও মেহেরপুরের একজন করে আছেন। এর আগের ২৪ ঘণ্টায় এই হাসপাতালে করোনা ওয়ার্ডে সাতজনের মৃত্যু হয়েছিল।

গত ১৩ জুন থেকে জুলাই পর্যন্ত হাসপাতালে দৈনিক মৃত্যুর সংখ্যা ১০ থেকে ২৫-এর মধ্যে ওঠানামা করেছে। তবে চলতি মাসে দৈনিক মৃত্যুর সংখ্যা বেশ কয়েকবার ১০-এর নিচে নেমেছে। এই হাসপাতালে করোনা ও করোনার উপসর্গ নিয়ে জুলাইয়ে সর্বোচ্চ ৫৩৫ জন মারা যান। জুনে মারা গেছেন ৩৪৬ জন। আর আগস্টে এ পর্যন্ত ৩৪৯ জনের মৃত্যু হয়েছে।

ব্রিগেডিয়ার শামীম ইয়াজদানী জানান, গত ২৪ ঘণ্টায় করোনা ওয়ার্ডে নতুন করে ২৯ জন রোগী ভর্তি হয়েছেন। একই সময়ে ছাড়পত্র নিয়ে হাসপাতাল ছেড়েছেন ২৫ জন। বর্তমানে হাসপাতালে মোট ভর্তি রোগীর সংখ্যা ১৬১। এর মধ্যে করোনা পজিটিভ ৭৯ জন, সন্দেহভাজন ৫৩ জন ও করোনা নেগেটিভ হয়ে চিকিৎসা নিচ্ছেন ২৯ জন।

হাসপাতালের করোনা ওয়ার্ডে মোট ৪১৮ শয্যার বিপরীতে রাজশাহী জেলার সর্বোচ্চ ৭৫ জন ভর্তি আছেন। এ ছাড়া চাঁপাইনবাবগঞ্জের ২৭ জন, নাটোরের ১৮ জন, নওগাঁর ১২ জন, পাবনার ১৬ জন, কুষ্টিয়ার ৭ জন, জয়পুরহাটের ৩ জন, চুয়াডাঙ্গার ১ জন, সিরাজগঞ্জের ২ জন আছেন।

রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের দুই ল্যাবে গতকাল শুক্রবার রাতে রাজশাহী জেলার মোট ২১৮ জনের নমুনা পরীক্ষায় ২৮ জনের করোনা শনাক্ত হয়েছে। নমুনা পরীক্ষার তুলনায় শনাক্তের হার ১২ দশমিক ৮৪। আগের ২৪ ঘণ্টায় এই হার ছিল ২১ দশমিক ৩১।

এদিকে আজ সকালে রাজশাহী সিভিল সার্জন দপ্তর থেকে পাঠানো প্রতিবেদনে বলা হয়, গত ২৪ ঘণ্টায় রাজশাহী জেলা ও নগরে আরটি-পিসিআর, র‌্যাপিড অ্যান্টিজেন ও জিন এক্সপার্ট মেশিনে মোট ২৯৬ জনের নমুনা পরীক্ষা হয়েছে। এর মধ্যে ৩৫ জনের করোনা শনাক্ত হয়েছে। পরীক্ষার তুলনায় শনাক্তের হার ১১ দশমিক ৮২। আগের দিনে এই হার ছিল ১৫ দশমিক শূন্য ১। এ নিয়ে রাজশাহী জেলায় মোট শনাক্ত করোনা রোগীর সংখ্যা দাঁড়াল ২৭ হাজার ২ জন। এদিকে গত ২৪ ঘণ্টায় করোনায় দুজনের মৃত্যু নিয়ে জেলায় মোট ২৯৪ জনের মৃত্যু হলো।