বিজ্ঞাপন
বিজ্ঞাপন

বাস–ট্রেনে যাত্রীদের ভিড় এড়াতে অনেকেই ঢাকা থেকে আকাশপথে রাজশাহীতে আসার পরিকল্পনা করেছিলেন। সুযোগ বুঝে উড়াজাহাজ কর্তৃপক্ষগুলো আজ সকালের ঢাকা-রাজশাহী ফ্লাইটের ভাড়া তিনগুণ বাড়িয়ে দিয়েছে। সাধারণত ইউএস বাংলার একটি ফ্লাইট সকাল ১০টার দিকে ঢাকা থেকে রাজশাহীতে আসে। ভাড়া থাকে ২ হাজার ৭০০ টাকা। সোমবার সকালে তা বাড়িয়ে সাড়ে ৯ হাজার টাকা করা হয়েছে।

ফ্লাইটের ভাড়া বাড়ল তিন গুণ

একজন ভুক্তভোগী যাত্রী নাম প্রকাশ না করার শর্তে বলেন, তিনি টিকিটের খোঁজ নিতে গিয়ে জানতে পারেন এই ফ্লাইটের ভাড়া তিনগুণেরও বেশি বাড়িয়ে ৯ হাজার ৫০০ টাকা করা হয়েছে। বাধ্য হয়ে তিনি সকালের ফ্লাইটে পরীক্ষার্থীকে পাঠিয়ে বিকেলের ফ্লাইটে সাড়ে ৩ হাজার টাকা ভাড়ায় রাজশাহীতে আসেন।

বিমানবন্দরে এক দম্পতিকে পাওয়া যায়, যাদের দুই সন্তানের পরীক্ষা। এক সন্তানের পরীক্ষা আজ বিকেলে, আরেকজনের পরের দিন। একসঙ্গে গেলে চারজনের ভাড়া পড়ে ৩৮ হাজার টাকা। এই বাড়তি ভাড়া এড়াতে এক সন্তানের সঙ্গে মা ও এক সন্তানের সঙ্গে বাবা সকাল–বিকেল সিডিউল করে আসার সিদ্ধান্ত নেন।

রাজশাহীর শাহ মখদুম বিমানবন্দরের সিভিল এভিয়েশনের একজন কর্মকর্তা বলেন, যাত্রীর চাপ বেশি থাকলেই ফ্লাইটের ভাড়া এভাবে বাড়িয়ে দেওয়া হয়।

নগরজুড়ে অটোরিকশার ভাড়া দ্বিগুণ

যশোর থেকে নিজের মেয়ে ও আরেক মেয়েকে নিয়ে রাজশাহীতে এসেছেন আবদুল হাশেম (৪৫)। তিনি উঠেছেন রাজশাহী কাজীহাটা এলাকায় এক আত্মীয়ের বাসায়। তাঁরা কাজীহাটা থেকে রাজশাহী নগরের সাহেব বাজারে অটোরিকশায় এসেছেন প্রত্যেকে ১৫ টাকা করে দিয়ে। অন্য সময়ে এই রাস্তার ভাড়া মাত্র ৫ টাকা। বিকেল ৩টায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের রবীন্দ্রনাথ ঠাকুর একাডেমিক ভবন ও মমতাজ উদ্দিন একাডেমিক ভবনে পরীক্ষার সিট পড়েছে। নগরের সাহেব বাজার থেকে তিনজনে অটোরিকশায় ২০ টাকা করে ভাড়া দিয়ে বিশ্ববিদ্যালয়ের কাজলা গেটে নামেন। এই রাস্তাটুকুর ভাড়া জনপ্রতি ৮ থেকে সর্বোচ্চ ১০ টাকা। আবদুল হাশেমের মতো আরও অনেক পরীক্ষার্থী ও অভিভাবক এই ভাড়া বৃদ্ধি নিয়ে অভিযোগ তুলেছেন।

অটোরিকশা চালক লিটন মিয়া বলেন, তিনি প্রথমে কম নিচ্ছিলেন। পরে দেখলেন যানজট আর সবাই বেশি ভাড়া নিচ্ছেন। তাই তিনিও নিচ্ছেন। তবে তিনি স্বীকার করলেন, ‘এটা অমানবিক’।

default-image

রাজশাহী সিটি করপোরেশনের প্যানেল মেয়র-১ সরিফুল ইসলাম বাবু প্রথম আলোকে বলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা উপলক্ষে গত ৩০ সেপ্টেম্বর তাঁরা নগরের সব ধরনের অটোরিকশা সমিতির সঙ্গে সভা করেন। সভায় সিদ্ধান্ত হয়, অটোরিকশা চালকেরা অতিরিক্ত ভাড়া আদায় করবেন না। কিন্তু প্রথম দিনের পরিস্থিতি মোটেও সে রকম নয়। ভাড়া দ্বিগুণ নেওয়ার অভিযোগ আসছে। এ বিষয়ে তাঁরা অটোরিকশা সমিতিগুলোর সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করবেন। নগরের ২০ থেকে ৩০ হাজার অটোরিকশা। এগুলো নিয়ন্ত্রণ করেন মূলত তাঁরাই।

যানজটে নাকাল পরীক্ষার্থী-অভিভাবকেরা

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তিপরীক্ষাকে কেন্দ্র করে রাজশাহী নগরজুড়ে তীব্র যানজটের সৃষ্টি হয়েছে। ভাড়া বৃদ্ধির পাশাপাশি এই যানজটে তীব্র ভোগান্তিতে পড়তে দেখা গেছে অনেকে। সকালে ভর্তিপরীক্ষায় বিজ্ঞান বিষয় নিয়ে গঠিত ‘সি’ ইউনিটের প্রথম শিফটের এক শিক্ষার্থী ও অভিভাবক এ রকম ভোগান্তিতে পড়েন। এই পরীক্ষার্থী সাড়ে ৯টা ছুঁই ছুঁই পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করেন। তাঁর অভিভাবক প্রথম আলোকে বলেন, তাঁরা এক ঘণ্টার বেশি সময় হাতে নিয়ে নগরের শালবাগান এলাকা থেকে রিকশায় উঠেন। যানজটে আটকে পড়ে তিনি পরীক্ষার ১৫ মিনিট আগে বিশ্ববিদ্যালয়ের গেটে আসেন। পরে পরীক্ষা শুরুর অল্প সময় আগে তিনি তাঁর মেয়েকে হলে প্রবেশ করতে পেরেছেন।

দুপুরে পরীক্ষা শেষ করে অটোরিকশা বা রিকশার জন্য দাঁড়িয়ে ছিলেন এক পরীক্ষার্থী। তিনি নগরের ভদ্রা এলাকায় বাসস্ট্যান্ডে গিয়ে বাসে উঠবেন। কাজলায় তিনি গাড়ি না পেয়ে হেঁটেই রওনা হন। পরে মুঠোফোনে তিনি জানিয়েছেন, তিনি হেঁটে গিয়েই বাস ধরেছেন। কোনো গাড়িতে গেলে পৌঁছাতে নাও পারতেন।

এদিকে রাজশাহী শহরে ২৪০ টাকা কেজির সোনালী মুরগির দাম আজ ২৭০ টাকা, ব্রয়লার মুরগির দাম ১৪০ টাকা থেকে বাড়িয়ে ১৬০ টাকা এবং সব ধরনের মাছের দাম কেজি প্রতি ২০ টাকা করে বাড়ানো হয়েছে।

রাজশাহী নগরের মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত উপপুলিশ কমিশনার মো. গোলাম রুহুল কুদ্দুস প্রথম আলোকে বলেন, নগরে ভর্তিপরীক্ষা উপলক্ষে অনেক মানুষ এসেছেন। আর বিশ্ববিদ্যালয়ে যাওয়া-আসার রাস্তা একটাই। এ কারণে যানজটের সৃষ্টি হয়েছে। তবে তাঁরা সর্বোচ্চ চেষ্টা করেছেন। অটোরিকশা ভাড়া ও খাবার মূল্য বৃদ্ধির বিষয়ে তিনি বলেন, রাজশাহীতে প্রচুর মানুষ আসার সুযোগে অনেকে অটোরিকশা ভাড়া বাড়িয়ে নিচ্ছেন। খাবার মূল্যও বাড়ানো হয়েছে। তবে এ বিষয়ে অভিযোগ করলে তাঁরা ব্যবস্থা নিবেন।

জেলা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন