default-image

মৌলভীবাজারের কমলগঞ্জের লাউয়াছড়া জাতীয় উদ্যানের বাঘমারা বন ক্যাম্পে আজ শনিবার দুপুর সাড়ে ১২টার দিকে হঠাৎ আগুন লাগে। দুই ঘণ্টার চেষ্টায় বেলা আড়াইটার দিকে আগুন নেভানো হয়। আগুনে গুল্মসহ গাছগাছালি পুড়ে গেছে।

স্থানীয় সূত্রে জানা গেছে, বাঘমারা বন ক্যাম্পের অধীনে বন বিভাগের স্টুডেন্ট ডরমিটরির প্রবেশপথের ডান দিকের ঘন বনে দুপুর সাড়ে ১২টার দিকে আগুন দেখা যায়। আগুন আশপাশের এলাকায় ছড়িয়ে পড়ে। স্টুডেন্ট ডরমিটরি এলাকায় বনে কয়েকজন শ্রমিক কাজ করছিলেন।

শ্রমিকেরা বলেন, এই এলাকায় নতুন করে গাছ লাগাতে তাঁরা ঝোপঝাড় পরিষ্কার করছিলেন। তবে আগুন কীভাবে লেগেছে, তাঁরা তা জানেন না বলে দাবি করেন।

তবে নাম প্রকাশ না করার শর্তে একটি সূত্র বলছে, এই এলাকায় নতুন করে গাছের চারা লাগানোর জন্য বনের টহল সদস্যদের একটি অংশ ছোট ছোট ঝোপঝাড় পোড়াতে হালকাভাবে আগুন লাগিয়েছিল। এটি যে নিয়ন্ত্রণের বাইরে চলে যাবে, তা তাঁরা ভাবতে পারেননি।

বিজ্ঞাপন

লাউয়াছড়া বন রেঞ্জ কর্মকর্তা মো. শহিদুল ইসলাম বলেন, ঘটনার তদন্ত ছাড়া বলা যাবে না কীভাবে আগুন লেগেছে। বনের কী পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছে, তা–ও তদন্ত করে বলতে হবে।

ঘটনার খবর পেয়ে কমলগঞ্জ উপজেলা ফায়ার সার্ভিসের একটি ইউনিট গিয়ে আগুন নেভানোর কাজে যুক্ত হয়। তারা প্রায় দুই ঘণ্টা চেষ্টা করে আগুন নেভাতে সক্ষম হয়। কমলগঞ্জ উপজেলা ফায়ার সার্ভিসের কর্মকর্তা মো. নুরুল ইসলাম বলেন, ঘটনাস্থলে ঢোকার রাস্তা না থাকায় ও পানির উৎস না থাকায় আগুন নেভাতে সময় লাগে। বেলা আড়াইটার দিকে আগুন নেভানো সম্ভব হয়।

বাংলাদেশ পরিবেশ বাঁচাও আন্দোলনের (বাপা) সিলেট বিভাগীয় সাধারণ সম্পাদক আবদুল করিম মুঠোফোনে বলেন, প্রায় দেড় বছর আগে এবারের ঘটনাস্থলের কাছে বনে আগুন লেগেছিল। ওই ঘটনার কোনো তদন্ত হয়নি। আজকে আবার আগুন লেগে বনের ক্ষতি হলো। এর দায় বন বিভাগকে নিতে হবে।

কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আশেকুল হক লাউয়াছড়া জাতীয় উদ্যানের একটি অংশে আগুন লাগার কথা স্বীকার করে বলেন, বিষয়টি গুরুত্বের সঙ্গে নিয়ে তদন্তের জন্য বিভাগীয় বন কর্মকর্তাকে অনুরোধ করা হয়েছে।
বন্য প্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের মৌলভীবাজারের বিভাগীয় বন কর্মকর্তা মো. রেজাউল করিম বলেন, যেহেতু লাউয়াছড়া রেঞ্জের অধীনে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে, তাই এই রেঞ্জের বাইরের একজন রেঞ্জারসহ দুই সদস্যের তদন্ত কমিটি গঠন করে নিরপেক্ষ তদন্ত করা হবে।

জেলা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন