গাজীপুরের শ্রীপুরে বিধবা নারীর ধান কেটে দেন রোভার স্কাউটের সদস্যরা। গতকাল দুপুরে উপজেলার গাজীপুর গ্রামে
গাজীপুরের শ্রীপুরে বিধবা নারীর ধান কেটে দেন রোভার স্কাউটের সদস্যরা। গতকাল দুপুরে উপজেলার গাজীপুর গ্রামেপ্রথম আলো

দল বেঁধে এক বিধবা দরিদ্র নারীর খেতের ধান কেটে দিলো স্কাউট দলের ১৫ সদস্য। গত শুক্রবার ও গতকাল শনিবার দুপুর পর্যন্ত গাজীপুরের শ্রীপুর উপজেলার গাজীপুর গ্রামে এক বিঘা জমির ধান কেটে দেয় তারা।

ধানখেতের মালিক রোজিনা আক্তার ওই গ্রামের সাইজ উদ্দিনের স্ত্রী। এক বছর ধরে স্বামীকে হারিয়ে দুই সন্তান নিয়ে কষ্টে সংসার চালাচ্ছেন তিনি। তাঁর এক ছেলে অষ্টম শ্রেণিতে পড়ে।

রোভার স্কাউট সূত্রে জানা যায়, ছেলের পড়াশোনার জন্য টাকা জোগাড় করাই ওই নারীর জন্য কষ্টকর। এর মধ্যে ধান কাটার টাকা সংগ্রহ করতে হলে তাঁকে ঋণ করতে হতো। স্থানীয় সূত্রে খবর পেয়ে গাজীপুরের কয়েকটি রোভার স্কাউট গ্রুপ পিয়ার আলী কলেজের রোভার স্কাউট ফয়সাল আহমেদের নেতৃত্বে দুই দিন ধরে ধান কাটার কাজটি সম্পন্ন করে। রোভার স্কাউটের মোট ১৫ সদস্য ধান কাটার কাজটি করে। তাদের পৃষ্ঠপোষকতা দিয়েছেন সিঙ্গারদিঘী উচ্চবিদ্যালয়ে স্কাউট ইউনিট লিডার আবুল কালাম আজাদ, মৌচাক মুক্ত রোভার স্কাউট রোভার লিডার মাসুদা আক্তার ও কামাল হোসেন, পিয়ার আলী কলেজের আর এস এল নুরুল ইসলাম মোল্লা।

বিজ্ঞাপন

রোজিনা আক্তার বলেন, দেড় বিঘা জমির ফসল ও একটি গরু লালন–পালনের মাধ্যমেই তাঁর সংসার চলে। ধান কাটার জন্য তাঁর কারও কাছ থেকে টাকা ধার করার দরকার ছিল। কিন্তু রোভার স্কাউটের সদস্যরা ধান কেটে দেওয়ায় তিনি বড় ধরনের খরচ থেকে বেঁচে গেছেন। এ জন্য রোভার স্কাউটের ছোট ছোট ছেলেমেয়েদের তিনি ধন্যবাদ জানিয়েছেন।

পিয়ার আলী কলেজের রোভার স্কাউট ফয়সাল আহমেদ প্রথম আলোকে বলেন, ‘ওই নারীর ধান কেটে দিতে পেরে আমরা সবাই আনন্দিত। আমরা নিজেদের অর্থায়নে খাবার খেয়েছি। দুই দিন ধরে আমরা ধান কেটে দিয়েছি। আমাদের ১৫ সদস্য স্বতঃস্ফূর্তভাবে ধান কাটায় অংশ নিয়েছে। অর্থনৈতিকভাবে সমস্যায় আছেন এমন যে কেউ যোগাযোগ করলে আমরা তাঁদের পাশে দাঁড়াব।’

মন্তব্য পড়ুন 0