default-image

জাতীয় শিক্ষা সপ্তাহ উপলক্ষে এ বছর কুমিল্লা ও চাঁদপুরের শ্রেষ্ঠ শিক্ষক নির্বাচন করা হয়েছে। এবার মো. জামাল নাছের কুমিল্লার শ্রেষ্ঠ অধ্যক্ষ নির্বাচিত হয়েছেন। আর মো. নাসির উদ্দিন তপদার চাঁদপুরের মতলব দক্ষিণ উপজেলায় শ্রেষ্ঠ প্রধান শিক্ষক হওয়ার গৌরব অর্জন করেছেন।
জামাল নাছের কুমিল্লা সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ। আর নাসির উদ্দিন তপদার হজরত শাহজালাল উচ্চবিদ্যালয়ে প্রধান শিক্ষক।

গতকাল সোমবার সকালে কুমিল্লা জিলা স্কুলের শহীদ আবু জাহিদ মিলনায়তনে অনুষ্ঠান হয়। সেখানে জামাল নাছেরকে জেলার শ্রেষ্ঠ অধ্যক্ষ হিসেবে ঘোষণা করা হয়। এর আগে উপজেলা পর্যায়েও তিনি আদর্শ সদর উপজেলায় শ্রেষ্ঠ অধ্যক্ষ নির্বাচিত হন।

১৯৯৩ সালের ১ এপ্রিল জামাল নাছের কিশোরগঞ্জ সরকারি মহিলা কলেজে ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে প্রভাষক পদে যোগ দেন। ২০১৭ সালের ২৫ অক্টোবর তিনি অধ্যাপক পদে পদোন্নতি পান। ২০১৮ সালের ২৮ মার্চ তিনি কুমিল্লা সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ হন।
অধ্যক্ষ জামাল নাছের বলেন, ‘বাবা মো. তাজুল ইসলাম একজন ভাষাসংগ্রামী, মুক্তিযুদ্ধের সংগঠক ও মুক্তিযোদ্ধা। তাঁর আদর্শ লালন করে মুক্তিযুদ্ধের চেতনায় আলোকিত শিক্ষাপ্রতিষ্ঠান গড়ার কাজ করছি।’

জেলা শিক্ষা কর্মকর্তা মো. আবদুল মজিদ বলেন, বিভাগীয় পর্যায়ে শ্রেষ্ঠ হিসেবে তাঁর নাম পাঠানো হবে।

এদিকে মো. নাসির উদ্দিন তপদার চাঁদপুরের মতলব দক্ষিণ উপজেলায় মাধ্যমিক পর্যায়ে শ্রেষ্ঠ প্রধান শিক্ষক নির্বাচিত হয়েছেন। গত বুধবার উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার সই করা চিঠিতে তাঁকে এ স্বীকৃতির কথা জানানো হয়। গতবারও তিনি এ উপজেলার শ্রেষ্ঠ প্রধান শিক্ষক হয়েছিলেন।

নাসির উদ্দিন হজরত শাহজালাল উচ্চবিদ্যালয়ে প্রধান শিক্ষক হিসেবে দায়িত্ব পালন করছেন। তাঁর বাড়ি গোবিন্দপুর গ্রামে। তিনি ঢাকার জগন্নাথ কলেজ থেকে ১৯৯৩ সালে ইতিহাস বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি নেন। সে বছরই তিনি হজরত শাহজালাল উচ্চবিদ্যালয়ে সহকারী শিক্ষক হিসেবে যোগ দেন। ২০১৩ সালে এ বিদ্যালয়ের প্রধান শিক্ষক হন। তিনি বলেন, পরপর দুবার উপজেলার শ্রেষ্ঠ প্রধান শিক্ষক নির্বাচিত হওয়ায় তাঁর খুব ভালো লাগছে। শিক্ষার্থী ও বিদ্যালয়ের প্রতি তাঁর দায়িত্ব ও কর্তব্য আরও কয়েক গুণ বেড়ে গেছে।

বিজ্ঞাপন
জেলা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন