default-image

আর এক দিন পরই চট্টগ্রাম সিটি করপোরেশনের নির্বাচন। ভোট যত এগোচ্ছে, নির্বাচনের মাঠ ততই উত্তপ্ত হচ্ছে। এ অবস্থায় নির্বাচনী সহিংসতায় কেউ আহত হলে তাঁকে প্রাথমিক চিকিৎসা দিতে মাঠে নেমেছে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি।

আজ সোমবার থেকে নগরের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে সংস্থাটির স্বেচ্ছাসেবকেরা অবস্থান নিয়েছেন। দুপুর ১২টায় লালখান বাজার এলাকায় গিয়ে অন্তত ১৫ জন স্বেচ্ছাসেবকের উপস্থিতি দেখা গেছে। স্বাস্থ্যবিধি মেনে তাঁরা অবস্থান করছেন। তাঁদের হাতে প্রাথমিক চিকিৎসা দেওয়ার বিভিন্ন সামগ্রী ছিল।

সংস্থাটির সদস্যরা জানান, বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির তত্ত্বাবধানে ও আন্তর্জাতিক রেড ক্রিসেন্ট কমিটির সহযোগিতায় এ কর্মসূচি পালিত হচ্ছে। কর্মসূচির আয়োজক রেড ক্রিসেন্ট চট্টগ্রাম সিটি ইউনিট। আর বাস্তবায়ন করছে যুব রেড ক্রিসেন্ট চট্টগ্রাম।

বিজ্ঞাপন

সংস্থাটির সদস্যদের ভাষ্য, নির্বাচনের পরদিন বৃহস্পতিবার পর্যন্ত নগরজুড়ে থাকবে দুটি মাইক্রোবাস ও একটি অ্যাম্বুলেন্স। নির্বাচনকে কেন্দ্র করে যেকোনো অনাকাঙ্ক্ষিত পরিস্থিতিতে আহত ব্যক্তিদের প্রাথমিক চিকিৎসা দেওয়া হবে। রেড ক্রিসেন্টের ১০ জন প্রশিক্ষিত স্বেচ্ছাসেবক দুই দলে বিভক্ত হয়ে নগরজুড়ে এ জরুরি চিকিৎসাসেবা দেবেন। গত শুক্রবার কর্মসূচির উদ্বোধন করেন রেড ক্রিসেন্ট চট্টগ্রামের সিটি ইউনিটের সেক্রেটারি আবদুল জব্বার। নগরের আন্দরকিল্লায় সংস্থাটির নিজস্ব কার্যালয়ে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এবারই প্রথম দলীয় প্রতীকে চট্টগ্রাম সিটি নির্বাচন হচ্ছে। আগামী বুধবার ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) এই নির্বাচন অনুষ্ঠিত হবে। মোট ভোটার ১৯ লাখ ৩৮ হাজার ৭০৬ জন। এবার আওয়ামী লীগের মেয়র প্রার্থী এম রেজাউল করিম। আর বিএনপির মেয়র প্রার্থী শাহাদাত হোসেন। আওয়ামী লীগ ও বিএনপির বাইরে আরও পাঁচজন মেয়র পদে ভোটে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

চট্টগ্রাম সিটি করপোরেশনে সাধারণ ওয়ার্ড ৪১টি। একটি ওয়ার্ডে একজন কাউন্সিলর প্রার্থী মারা যাওয়ায় ভোট স্থগিত, আরেকটি ওয়ার্ডে বিনা প্রতিদ্বন্দ্বিতায় আওয়ামী লীগের প্রার্থী কাউন্সিলর নির্বাচিত হয়েছেন।

চট্টগ্রাম নগর পুলিশ সূত্রে জানা গেছে, নির্বাচনের প্রচারে হামলা, ভাঙচুর ও ককটেল বিস্ফোরণের অভিযোগে গত কয়েক দিনে বিএনপির শতাধিক নেতা-কর্মীর বিরুদ্ধে বিভিন্ন থানায় ছয়টি মামলা হয়েছে। এখন পর্যন্ত নির্বাচনকে কেন্দ্র করে সংঘাতে দুজন খুন হয়েছেন। আহত হয়েছেন অন্তত ১৫ জন।

বিজ্ঞাপন
জেলা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন