বিআইডব্লিউটিএ ও বিআইডব্লিউটিসি সূত্র জানায়, মাদারীপুরের বাংলাবাজার ও মুন্সিগঞ্জের শিমুলিয়া নৌপথ দিয়ে শরীয়তপুর, মাদারীপুরসহ দক্ষিণ-পশ্চিমাঞ্চলের বিভিন্ন জেলার যাত্রীবাহী ও পণ্যবাহী যানবাহন ফেরিতে পার হয়। এই নৌপথ দিয়ে চলাচলের সময় গত বছর ২০ জুলাই পদ্মা সেতুর একটি পিলারের সঙ্গে রো রো ফেরির ধাক্কা লাগে। নদীতে তীব্র স্রোত থাকায় পদ্মা সেতুর সঙ্গে আরও কয়েক দফা ফেরির ধাক্কা লাগে। এমন পরিস্থিতিতে গত বছর ১৮ আগস্ট থেকে ওই নৌপথে ফেরি চলাচল বন্ধ করে দেওয়া হয়। তখন থেকে শরীয়তপুরসহ দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের মানুষ চরম বিপাকে পড়েন। তবে নদীর স্রোত কমে গেলে গত নভেম্বরে ওই নৌপথে দিনের বেলা স্বল্প পরিসরে ফেরি চালু করা হয়।

বাংলাবাজার ঘাট থেকে একটি রো রো ফেরির পন্টুন এনে নতুন ঘাটে স্থাপন করা হয়েছে। ঘাট প্রস্তুত হওয়ায় আজ সকাল থেকে তা চালু করা হয়েছে।

জরুরি সেবা নিশ্চিত করতে শরীয়তপুরের জাজিরা উপজেলার সাত্তার মাদবর-মঙ্গল মাঝির ঘাট এলাকায় গত বছর ২৫ আগস্ট নতুন করে একটি ফেরিঘাট নির্মাণ করে বিআইডব্লিউটিসি ও বিআইডব্লিউটিএ। নাব্যতাসংকটের কারণে দীর্ঘদিন ওই পথে ফেরি চালু করা যায়নি। গত বছর ৮ ডিসেম্বর থেকে ওই নৌপথে ফেরি চলাচল শুরু করা হয়।

ঈদে মানুষের দুর্ভোগ কমাতে নৌপথের জাজিরা প্রান্তে আরেকটি ফেরিঘাট নির্মাণের উদ্যোগ নেওয়া হয়। বিআইডব্লিউটিএর চেয়ারম্যান গোলাম সাদেকের নির্দেশে সংস্থাটির প্রকৌশল বিভাগ ৪০ লাখ টাকা ব্যয়ে ওই ফেরিঘাট নির্মাণ করে।

সাত্তার মাদবর-মঙ্গল মাঝির ঘাটের যেখানে লঞ্চঘাট ছিল, সেই স্থানেই নতুন ফেরিঘাট নির্মাণ করা হয়েছে। এ কারণে ওই স্থান থেকে ৪০০ মিটার পূর্ব দিকে লঞ্চঘাট সরিয়ে নেওয়া হয়েছে।

আজ সকালে জাজিরা-শিমুলিয়া নৌপথের নতুন ঘাট থেকে ফেরিতে গাড়ি ওঠানামা করে। নৌপথটিতে দিনে দুটি ডাম্প ফেরি ও একটি ছোট ফেরি চলাচল করছে, যা রাতে বন্ধ থাকবে। আর বাংলাবাজার-শিমুলিয়া নৌপথে পাঁচটি ফেরি চলছে। আরেকটি ফেরি সন্ধ্যায় চলাচল করবে। ওই ছয়টি ফেরি রাতে দুই নৌপথে চলবে। তখন সিদ্ধান্ত নেওয়া হবে রাতে কোন নৌপথে কয়টি ফেরি চলাচল করবে।

বিআইডব্লিউটিএর প্রকৌশল বিভাগের কার্যসহকারী প্রকৌশলী মো. ফয়সাল প্রথম আলোকে বলেন, ৪০ লাখ টাকা ব্যয়ে নতুন ঘাটটি নির্মাণ করা হয়েছে। বাংলাবাজার ঘাট থেকে একটি রো রো ফেরির পন্টুন এনে নতুন ঘাটে স্থাপন করা হয়েছে। ঘাট প্রস্তুত হওয়ায় আজ সকাল থেকে তা চালু করা হয়েছে।

বিআইডব্লিউটিসির শিমুলিয়া-বাংলাবাজার ও জাজিরা নৌপথের ব্যবস্থাপক মো. সালাউদ্দিন আহম্মেদ প্রথম আলোকে বলেন, নৌপথ দুটিতে গতকাল পর্যন্ত সাতটি ফেরি চলেছে। আজ একটি ফেরি বাড়ানো হয়েছে। সন্ধ্যায় আরেকটি ফেরি যুক্ত হবে। আজ থেকে দুটি নৌপথেই রাতে ফেরি চলাচল করবে।

জেলা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন