সিলেটে সদস্য বাড়িয়ে বিএনপির ১৮টি ‘সংশোধিত কমিটি’ ঘোষণা

বিজ্ঞাপন
default-image

সিলেটে এবার সদস্য বাড়িয়ে জেলা বিএনপির ১৮টি ‘সংশোধিত কমিটি’ ঘোষণা করা হয়েছে। প্রায় ৬ মাস পর ১৮টি কমিটিতে আরও ৬ জন করে ১০৮ জন সদস্য নতুন করে যুক্ত করা হয়েছে। ২৭ সদস্যের তৃণমূলের কমিটিতে স্থান পেয়েছেন মোট ৪৮৬ জন। আজ সোমবার জেলা বিএনপির এক সংবাদ বিজ্ঞপ্তিতে নতুন এসব কমিটি ঘোষণা করা হয়।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

সিলেটে তৃণমূলে বিএনপির পুনর্গঠনে ১৩টি উপজেলা, ৫টি পৌর শাখা কমিটি ভেঙে নতুন আহ্বায়ক কমিটি ঘোষণা করা হয়েছিল গত ২৯ ফেব্রুয়ারি। একসঙ্গে ১৮টি কমিটি ঘোষণার পরপরই একাংশের দাবি ছিল তৃণমূলের ত্যাগী ও যোগ্য অনেকেই বাদ পড়েছেন। তাঁরা সংবাদ সম্মেলন করে ওই কমিটি প্রত্যাখ্যানও করেছিলেন। এ নিয়ে পুনর্গঠন কার্যক্রমে থাকা ২৫ সদস্যবিশিষ্ট জেলার আহ্বায়ক কমিটিতেও বিভক্তি দেখা দিয়েছিল। প্রায় ছয় মাস পর ‘সংশোধিত কমিটি’ ঘোষণা করা হলো।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

জেলা বিএনপির আহ্বায়ক কামরুল হুদা জায়গীরদার স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ১৩টি উপজেলা ও ৫টি পৌর বিএনপির সংশোধিত ও বর্ধিত নতুন কমিটি কেন্দ্রীয় নির্দেশনার আলোকে ঘোষণা করা হয়েছে। আগে ঘোষিত ২১ সদস্যের কমিটির স্থলে ২৭ সদস্য করে আহ্বায়ক কমিটি করা হয়েছে। শনিবার রাতে সংশোধিত ১৮ কমিটির অনুমোদন দেয় জেলার আহ্বায়ক কমিটি।
সংগঠন সূত্রে জানা যায়, ২০১৯ সালের ২ অক্টোবর জেলা বিএনপির কমিটি ভেঙে কেন্দ্র থেকে আহ্বায়ক কমিটি গঠন করা হয়েছিল। আহ্বায়ক মনোনীত হন জেলা বিএনপির গত কমিটির সহসভাপতির দায়িত্ব পালন করা কামরুল হুদা জায়গীরদার। তাঁর নেতৃত্বে প্রায় চার মাসের চেষ্টায় জেলার ১৩টি উপজেলা ও ৫টি পৌর শাখা পুনর্গঠনে ১৮টি সাংগঠনিক কমিটি ঘোষণা করা হয় ২৯ ফেব্রুয়ারি রাতে। একসঙ্গে কমিটি ঘোষণার পর জেলার ২৫ সদস্যের আহ্বায়ক কমিটির ৯ জন সদস্য সরাসরি বিবৃতি দিয়ে পুনর্গঠন প্রক্রিয়ায় জেলা আহ্বায়কের স্বেচ্ছাচারিতার অভিযোগ তুলেছিলেন। এ নিয়ে এক পক্ষ সংবাদ সম্মেলনও করে।
এরপর দুই পক্ষে পাল্টাপাল্টি তৎপরতার মুখে ৯ মার্চ সিলেট বিভাগের সাংগঠনিক দায়িত্বপ্রাপ্ত নেতার মাধ্যমে ৯ মার্চ একটি বৈঠক হয়। এতে সিদ্ধান্ত হয়, সার্বিক বিষয়ে কেন্দ্রের শীর্ষ নেতাদের অবহিত করে পরবর্তী সিদ্ধান্ত দেওয়া হবে। ওই সময়ের মধ্যে বিএনপির পুনর্গঠন প্রক্রিয়া ও সাংগঠনিক তৎপরতা দলীয় সংকীর্ণতার ঊর্ধ্বে থেকে পরিচালনা করার আহ্বান জানানো হয়েছিল। এরপর করোনা পরিস্থিতিতে আর কোনো তৎপরতা ছিল না।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিএনপি বড় সংগঠন। সবাই কমিটিতে থাকতে চান। এই নিয়ে কিছুটা মত-দ্বিমত ছিল। এ অবস্থায় কেন্দ্রীয় নির্দেশনার আলোকে কমিটি বড় করায় আশা করি আর কোনো ক্ষোভ থাকবে না।
কামরুল হুদা জায়গীরদার, আহ্বায়ক, সিলেট জেলা বিএনপি

সংশোধিত কমিটি ঘোষণার পর সোমবার বিকেলে যোগাযোগ করলে জেলা বিএনপির আহ্বায়ক কামরুল হুদা জায়গীরদার বলেন, আগে ঘোষিত ২১ সদস্যবিশিষ্ট ১৮টি কমিটির আহ্বায়কের মধ্যে কোনো পরিবর্তন হয়নি। প্রতিটি কমিটিতে নতুন করে ছয়জনকে জ্যেষ্ঠতার ভিত্তিতে সদস্য হিসেবে অন্তর্ভুক্ত করা হয়েছে।
আগের কমিটি ঘোষণার পর প্রতিক্রিয়া সম্পর্কে কামরুল হুদা জায়গীরদার বলেন, ‘বিএনপি বড় সংগঠন। সবাই কমিটিতে থাকতে চান। এই নিয়ে কিছুটা মত-দ্বিমত ছিল। এ অবস্থায় কেন্দ্রীয় নির্দেশনার আলোকে কমিটি বড় করায় আশা করি আর কোনো ক্ষোভ থাকবে না। ঘোষিত ১৮টি কমিটিকে তিন মাসের মধ্যে সংশ্লিষ্ট উপজেলা ও পৌর শাখার সম্মেলন করে পূর্ণাঙ্গ কমিটি গঠনের নির্দেশনা দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

ঘোষিত ১৮টি কমিটি হলো সিলেট সদর উপজেলা, দক্ষিণ সুরমা, কানাইঘাট উপজেলা ও পৌরসভা, জকিগঞ্জ উপজেলা ও পৌরসভা, জৈন্তাপুর উপজেলা, গোয়াইনঘাট, কোম্পানীগঞ্জ, বিশ্বনাথ উপজেলা ও পৌরসভা, ওসমানীনগর উপজেলা, বালাগঞ্জ, গোলাপগঞ্জ উপজেলা ও পৌরসভা, বিয়ানীবাজার উপজেলা ও পৌরসভা এবং ফেঞ্চুগঞ্জ উপজেলা।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0
বিজ্ঞাপন