default-image

চট্টগ্রামের সীতাকুণ্ড উপজেলায় একটি সুতা তৈরির কারখানায় শতভাগ বেতনের দাবিতে আন্দোলন করছেন শ্রমিকেরা।উপজেলার সোনাইছড়ি ইউনিয়নের বারআউলিয়া এলাকায় মারস্ টেক্সটাইল লিমিটেড নামের ওই কারখানায় গতকাল শনিবার রাত থেকে শ্রমিকেরা আন্দোলন শুরু করেন।


আজ রোববার সকালে শ্রমিকেরা কারখানার সামনে অবস্থান নেন।


শ্রমিকেরা জানান, গতকাল শনিবার দুপুরে কারখানা কর্তৃপক্ষ এপ্রিল মাসের বেতনের ৬০ শতাংশ দেওয়া হবে বলে একটি নোটিশ টাঙিয়ে দেন। রাতের শিফটের শ্রমিকেরা কারখানায় কাজে যোগ দিতে গিয়ে নোটিশটি দেখে আন্দোলন শুরু করেন। রাত ১০টায় শিফট চালুর কথা হলেও শ্রমিকেরা কাজে যোগ দেননি। ফলে রাত ১০টা থেকে কারখানা বন্ধ রয়েছে।
খবর পেয়ে সীতাকুণ্ড থানা–পুলিশ ও শিল্প–পুলিশ ঘটনাস্থলে যায়।

পুলিশ জানিয়েছে, কারখানা কর্তৃপক্ষ জানিয়েছে, এপ্রিলে যে সকল শ্রমিকেরা পূর্ণাঙ্গ কর্মদিবসে কাজ করেননি, তাঁদের বেতন ৬০ শতাংশ দেওয়ার জন্য বাংলাদেশ পাটকল করপোরেশনের (বিজিএমসি) একটি নির্দেশনা রয়েছে। ওই নির্দেশনা অনুসারে শ্রমিকদের নোটিশের মাধ্যমে জানিয়ে দেওয়া হয়। ফলে শতভাগ বেতনের দাবিতে আন্দোলনে নামেন শ্রমিকেরা।

সীতাকুণ্ড থানার পরিদর্শক সুমন বনিক বলেন, বিষয়টি সমাধানে আজ দুপুর ১২টার দিকে কারখানা কর্তৃপক্ষের সঙ্গে বৈঠক হওয়ার কথা রয়েছে। কারখানা কর্তৃপক্ষ তাঁদের জানিয়েছে, আবাসিক শ্রমিকেরা রাতের শিফটে কাজ করেছেন।বাইরের শ্রমিকদের বাড়ি পাঠিয়ে দেওয়া হয়েছে।

বিয়ষটি নিয়ে কারখানা কর্তৃপক্ষের কোনো বক্তব্য পাওয়া যায়নি।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0