default-image

সুনামগঞ্জ পৌরসভা নির্বাচনে বিএনপি মনোনীত মেয়র প্রার্থী মুর্শেদ আলমের সমর্থনে পৌর শহরে শোভাযাত্রা হয়েছে। বৃহস্পতিবার বিকেলে শোভাযাত্রায় অংশ নেওয়া নেতা-কর্মীরা দল ও ধানের শীষ প্রতীকের পক্ষে স্লোগান দেন। প্রার্থীদের প্রচারণার শেষ দিনে ‘বড় জমায়েত’ নিয়ে শহরজুড়ে এই প্রচার মিছিল করেন তাঁরা।

পৌরসভা (নির্বাচন আচরণ) বিধিমালা-২০১৫-এর ৭ ধারার ক অনুচ্ছেদ অনুযায়ী তাঁরা শোভাযাত্রা করতে পারেন না। এই অনুচ্ছেদে উল্লেখ আছে, কোনো প্রার্থী ঘরোয়া ও পথসভা ছাড়া কোনো জনসভা বা শোভাযাত্রা করতে পারবেন না।

এ নিয়ে জেলা বিএনপির দপ্তর সম্পাদক জামাল উদ্দিন বলেছেন, তাঁদের কর্মসূচিতে তিন থেকে সাড়ে তিন হাজার নেতা-কর্মী ও সমর্থক অংশ নেন। প্রচারণার শেষ দিন হিসেবে সংশ্লিষ্টদের অবহিত করেই শহরে লিফলেট বিতরণের এই কর্মসূচি ছিল তাঁদের। তাঁরা নির্বাচনী আচরণবিধি মেনেই সেটা করেছেন বলে দাবি করেন তিনি।

প্রত্যক্ষদর্শী ও দলীয় নেতা-কর্মীদের সঙ্গে কথা বলে জানা গেছে, বেলা সাড়ে তিনটার দিকে শহরের পুরোনো বাসস্ট্যান্ড এলাকায় থাকা জেলা বিএনপির দলীয় কার্যালয়ের সামনে থেকে দলীয় মেয়র প্রার্থীর সমর্থনে শহরে মিছিল বের হয়। এতে মেয়র প্রার্থী মুর্শেদ আলম, জেলার বিএনপি ও সহযোগী সংগঠনের নেতা-কর্মীরা অংশ নেন। মিছিলটি শহরের জামাইপাড়া, কালীবাড়ি, হুসেন বখত চত্বর, কাজীর পয়েন্ট, উকিলপাড়া, আলফাত স্কয়ার, স্টেশন রোড ঘুরে আবার পুরোনো বাসস্ট্যান্ডে গিয়ে শেষ হয়।

বিজ্ঞাপন

এর আগে বিএনপির মেয়র প্রার্থী মুর্শেদ আলম নির্বাচনের সার্বিক পরিবেশ নিয়ে প্রথম আলোর কাছে সন্তুষ্টি প্রকাশ করেন। তিনি বলেন, নির্বাচনী প্রচারণা চালাতে তিনি কিংবা তাঁর দলের নেতা-কর্মীরা কোনো বাধার সম্মুখীন হননি। এ জন্য তিনি আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে ধন্যবাদ জানান। তাঁর আশা, এখানে ভোট সুষ্ঠু হবে। আর সুষ্ঠু হলে ধানের শীষ জয়ী হবে।

default-image

সুনামগঞ্জ পৌরসভা নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ও সুনামগঞ্জের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ শরীফুল ইসলাম বলেছেন, মিছিল, শোভাযাত্রা করার কোনো নিয়ম নেই। কোনো প্রার্থী বা তাঁর সমর্থকেরা করে থাকলে সেটা নির্বাচনী আচরণবিধির লঙ্ঘন। এ নিয়ে কারও কোনো অভিযোগ তিনি পাননি। তবু খোঁজ নিয়ে দেখবেন।

এর আগে বুধবার সন্ধ্যায় শহরের একটি ব্যস্ততম সড়কের মধ্যখানে মঞ্চ তৈরি করে দলীয় মেয়র প্রার্থীর পক্ষে পথসভা করে আওয়ামী লীগ। যদিও মেয়র প্রার্থী ওই পথসভায় যাননি।

সুনামগঞ্জ পৌরসভা নির্বাচনে এবার মেয়র, সাধারণ কাউন্সিলর ও সংরক্ষিত মহিলা ওয়ার্ডের কাউন্সিলর পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন ৬৫ জন। এর মধ্যে মেয়র পদে ৩ জন, কাউন্সিলর পদে ৪৯ জন এবং সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে ১৩ জন রয়েছেন। এখানে মেয়র পদের ৩ প্রার্থী হলেন আওয়ামী লীগের প্রার্থী বর্তমান মেয়র নাদের বখত, বিএনপির প্রার্থী মুর্শেদ আলম ও ইসলামী আন্দোলনের প্রার্থী মোহাম্মদ রহমত উল্লাহ। শনিবার (১৬ জানুয়ারি) এখানে ভোট নেওয়া হবে।

মন্তব্য করুন