default-image

সুন্দরবনের লোকালয়সংলগ্ন একটি এলাকায় আবারও আগুন লাগার ঘটনা ঘটেছে। আজ সোমবার বেলা ১১টার দিকে বাগেরহাটের শরণখোলা উপজেলার অন্তর্গত সুন্দরবন পূর্ব বন বিভাগ এলাকায় অগ্নিকাণ্ডের সূত্রপাত বলে প্রাথমিকভাবে জানা গেছে। তবে আগুন লাগার কারণ সম্পর্কে এখনো কিছু জানাতে পারেনি বন বিভাগ।

আগুন নিয়ন্ত্রণে কাজ শুরু করেছে বন বিভাগ ও ফায়ার সার্ভিস। আগুন যাতে ছড়িয়ে পড়তে না পারে, এ জন্য বনের মধ্যে দেড় কিলোমিটার এলাকাজুড়ে ফায়ার লাইন কাটা হয়েছে।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স বাগেরহাট স্টেশনের উপসহকারী পরিচালক মো. গোলাম ছরোয়ার প্রথম আলোকে বলেন, আজ বেলা ১১টার দিকে সুন্দরবনে আগুন লাগার খবর আসে তাঁদের কাছে। খবর পেয়ে শরণখোলা স্টেশনের একটি ইউনিট আগুন নিয়ন্ত্রণে ঘটনাস্থলে পৌঁছে। ওই এলাকায় মোবাইল নেটওয়ার্ক তেমন ভালো না থাকলে ঘটনাস্থলে থাকা ফায়ার সার্ভিসের কর্মীদের সঙ্গে ঠিকমতো যোগাযোগ করা সম্ভব হচ্ছে না। তাই আগুনের ব্যাপ্তি সম্পর্কে বিস্তারিত কিছু জানাতে পারেননি তিনি।

বিজ্ঞাপন

সুন্দরবন পূর্ব বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মোহাম্মদ বেলায়েত হোসেন মুঠোফোনে প্রথম আলোকে বলেন, বেলা ১১টার দিকে বনের শরণখোলা রেঞ্জের দাসের ভারানী ফরেস্ট ক্যাম্পের প্রায় ১ কিলোমিটারের ভেতরে আগুনের ধোঁয়া দেখতে পায় বনকর্মীরা। দুপুর থেকে স্থানীয় লোকজনকে সঙ্গে নিয়ে বন বিভাগ ও ফায়ার সার্ভিস আগুন নিয়ন্ত্রণে ফায়ার লাইন কাটার কাজ শুরু করেছে।

বনের যে অংশে আগুন লেগেছে, সেখানে লতাগুল্ম ছাড়া তেমন কোনো গাছপালা নেই বলে উল্লেখ করে মোহাম্মদ বেলায়েত হোসেন বলেন, ‘আশা করছি দ্রুত সময়েও মধ্যে আগুন সম্পূর্ণ নিয়ন্ত্রণে আনা সম্ভব হবে।’

এর আগে গত ৮ ফেব্রুয়ারি সুন্দরবন পূর্ব বন বিভাগের চাঁদপাই রেঞ্জের ধানসাগর স্টেশন এলাকায় অগ্নিকাণ্ডে প্রায় চার শতক বনভূমি পুড়ে যায়।

জেলা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন