বিজ্ঞাপন
বিজ্ঞাপন

গত শনিবার রাতে কেন্দ্রীয় আওয়ামী লীগ থেকে বগুড়ার সারিয়াকান্দি, সোনাতলা, গাবতলী ও সদর উপজেলার ২৩ ইউপিতে নৌকার প্রার্থীর তালিকা প্রকাশ করা হয়। ৩১ জানুয়ারি এই ২৩ ইউপিতে ভোট গ্রহণ হবে। সোমবার মনোনয়নপত্র জমাদানের শেষ দিন। ১৪ জানুয়ারি প্রার্থীদের প্রতীক বরাদ্দ দেওয়া হবে।

৬ ইউপিতে বদল: সারিয়াকান্দিতে কাজলা ইউপিতে বরাদ্দ দেওয়া ১৭০ বস্তা ভিজিডির চাল কালোবাজারে বিক্রির পর ২০১৯ সালের ১৫ এপ্রিল তা জব্দ করে পুলিশ। এই চাল কালোবাজারে বিক্রির সঙ্গে জড়িত থাকার অভিযোগ ওঠে কাজলা ইউপির বর্তমান চেয়ারম্যান রাশেদ মোশারফ সরকারের বিরুদ্ধে। সারিয়াকান্দি উপজেলা আওয়ামী লীগের সদস্য রাশেদ মোশারফকে এবার দল থেকে নৌকার মনোনয়ন দেওয়া হয়নি। যমুনা নদীর চরবেষ্টিত এই ইউনিয়নে নৌকার মাঝি হিসেবে ঘোষণা করা হয়েছে ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহজাহান আলী মোল্লার নাম।

৭ এপ্রিল সারিয়াকান্দি উপজেলায় খাদ্যবান্ধব কর্মসূচির ২৮৮ বস্তা চাল কালোবাজারির দায়ে কুতুবপুর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান গাজিউল হককে এক মাসের কারাদণ্ড দেন ভ্রাম্যমাণ আদালত। গাজিউল ওই ইউনিয়নের সরকারি ডিলার। ৩১ জানুয়ারির নির্বাচনেও নৌকার মনোনয়ন চেয়েছিলেন গাজিউল। তবে দল থেকে তাঁর বদলে নৌকার মাঝি করা হয়েছে ইউনিয়ন আওয়ামী লীগের বর্তমান সভাপতি আতাউর রহমানকে।

চাল আত্মসাৎ ছাড়াও যমুনা নদী থেকে বালু লুটের অভিযোগ রয়েছে কামালপুর ইউপির বর্তমান চেয়ারম্যান ও ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি হেদায়দুল ইসলামের বিরুদ্ধে। তিনি এবার নৌকার মনোনয়ন চেয়েছিলেন। কিন্তু তাঁর বদলে এখানে মনোনয়ন পেয়েছেন জেলা যুবলীগের প্রস্তাবিত কমিটির সাংগঠনিক সম্পাদক মো. রাছেদুজ্জামান।

সারিয়াকান্দি উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও পৌরসভার মেয়র মতিউর রহমান বলেন, উপজেলা আওয়ামী লীগ থেকে সুপারিশ করা কয়েকজন প্রার্থী মনোনয়ন তালিকা থেকে বাদ পড়েছেন। আবার সুপারিশ না করা নেতাকেও কেন্দ্র থেকে মনোনয়ন দেওয়া হয়েছে।

নতুন মুখ: সোনাতলা উপজেলায় সাত ইউপির মধ্যে নৌকার মনোনয়ন পাওয়া চারজনই নতুন। পাকুল্যা ইউপিতে জুলফিকার রহমান, জোড়গাছায় আনারুল ইসলাম, মধুপুরে দবির উদ্দিন মণ্ডল, বালুয়ায় রুহুল আমিন।

বগুড়া সদর উপজেলার ফাঁপড় ইউপিতে গতবার দলীয় মনোনয়ন পেয়ে চেয়ারম্যান নির্বাচিত হয়েছিলেন সদর উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক আবদুর রাজ্জাক। তাঁর মৃত্যুতে এবার দলীয় মনোনয়ন পেয়েছেন যুবলীগ নেতা শফি মাহমুদ। রাজাপুর ইউপিতে এবার দলীয় মনোনয়ন পেয়েছেন আবু জাফর ফারাজী।

গাবতলীর নেপালতলী ইউপির বর্তমান চেয়ারম্যান এস এম লতিফুল বারী। ২০১৯ সালে নেপালতলী ও সোনারায় ইউপির আংশিক এলাকা নিয়ে সুখানপুকুর নামে নতুন ইউপি করা হয়। এখানে দলীয় মনোনয়ন চেয়েছিলেন আওয়ামী লীগের সমর্থিত চেয়ারম্যান লতিফুল বারী। তবে তিনি মনোনয়ন পাননি। তাঁর বদলে মনোনয়ন পেয়েছেন গাবতলী উপজেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি আলমগীর হোসেন।

অন্যদিকে সাবেক নেপালতলী ইউপিতে মনোনয়ন দেওয়া হয়েছে শহিদুল ইসলামকে। সোনারায় ইউনিয়নে মনোনয়ন পেয়েছেন মজিবুর রহমান। এখানে মনোনয়ন তালিকা থেকে বাদ পড়েছেন ইউনিয়ন পরিষদের বর্তমান চেয়ারম্যান রফিকুল ইসলাম।

জেলা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন