গাজীপুরের শ্রীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের মূল ফটক।
গাজীপুরের শ্রীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের মূল ফটক।ফাইল ছবি

১ নভেম্বর দর্শনার্থীদের জন্য খুলে দেওয়া হচ্ছে গাজীপুরের শ্রীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্ক। প্রধান বন সংরক্ষক মো. আরিফুল হক বেলাল স্বাক্ষরিত এক চিঠিতে এ নির্দেশ এসেছে বলে জানিয়েছেন পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা তবিবুর রহমান।
শিশু-কিশোরসহ সব বয়সীদের শিক্ষামূলক বিনোদন ও বন্য প্রাণী গবেষকদের প্রিয় প্রাঙ্গণ বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কটি এ বছরের ২০ মার্চ থেকেই বন্ধ আছে। করোনা পরিস্থিতিতে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে এক বিজ্ঞপ্তির মাধ্যমে পার্কটি বন্ধ ঘোষণা করা হয়।

বিজ্ঞাপন

তবিবুর রহমান বলেন, ৭ মাস ১১ দিন বন্ধ থাকার পর পার্কটি খোলার নির্দেশ এল। দেশের বৃহত্তম প্রাণ-প্রকৃতিতে সমৃদ্ধ এই সাফারি পার্ক বন্ধ থাকা অবস্থায় অনেকেই অপেক্ষায় ছিলেন এমন একটা ঘোষণার জন্য। স্বাস্থ্যবিধি মেনে পার্ক পরিচালনা করতে বলা হয়েছে। ১ নভেম্বর থেকে পার্ক খুলে দেওয়ার জন্য দর্শনার্থীদের সুবিধার্থে সব ধরনের প্রস্তুতি নেওয়া হচ্ছে।

তবিবুর রহমান আরও বলেন, ‘বন্ধ থাকাকালে পার্কে স্বাভাবিক সময়ের তুলনায় বিভিন্ন প্রাণীর অনেক বাচ্চা পেয়েছি। এসব বাচ্চা দর্শনার্থীদের জন্য অতিরিক্ত বিনোদন জোগাবে। তা ছাড়া করোনাকালে পার্কে প্রচুর চেনা-অচেনা পাখির আগমন ঘটেছে।’
৩ হাজার ১১০ একর জায়গায় অবস্থিত বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্ক ২০১৩ সালের নভেম্বর মাসে যাত্রা শুরু করে। পার্কের প্রবেশমূল্য ২০ টাকা থেকে ৫০ টাকা। সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত পার্কে অবস্থান করা যায়। জলহস্তী, বাঘ, সিংহ, হাতি, সাম্বার, মায়া হরিণ, চিত্রা হরিণ, বানর, হনুমান, ভালুক, গয়াল, কুমিরসহ পার্কে আছে বিচিত্র সব পশুপাখি।

মন্তব্য পড়ুন 0