default-image

চট্টগ্রামের সাতকানিয়া উপজেলায় বিষাক্ত ওষুধ ছিটিয়ে বন বিভাগের নার্সারির প্রায় ৬০ হাজার গাছের চারা নষ্ট করেছে দুর্বৃত্তরা। মঙ্গলবার অথবা সোমবার রাতের কোনো একসময় উপজেলার মাদার্শা রেঞ্জের বড় মাদ্রা বন বিটের আওতাধীন পাহাড়ি এলাকায় এ ঘটনা ঘটে।

বন বিভাগ সূত্র জানায়, ২০২০-২০২১ অর্থবছরে সুফল প্রকল্পের মাধ্যমে বনায়নের জন্য বড় মাদ্রা বন বিটের আওতাধীন নার্সারিতে মেহগনি, চিকরাশি, বহেরা, আমলকী, হরীতকী, আকাশমণিসহ বিভিন্ন প্রজাতির ৭০ হাজার বনজ ও ওষধি গাছের চারা উৎপাদন করা হয়। তিন মাস আগে চারা উৎপাদনের জন্য বীজ লাগানো হয়েছিল। আগামী মে ও জুন মাসের মধ্যে বিভিন্ন পাহাড়ে চারাগুলো রোপণ করার কথা ছিল। কিন্তু দুর্বৃত্তরা রাতের আঁধারে বিষাক্ত ওষুধ ছিটিয়ে প্রায় ৬০ হাজার গাছের চারা নষ্ট করে দিয়েছে।

বন বিভাগের মাদার্শা কার্যালয়ের রেঞ্জ কর্মকর্তা মো. ইসমাইল হোসেন প্রথম আলোকে বলেন, ধারণা করা হচ্ছে, বন বিভাগের জায়গা অবৈধভাবে দখল করে রাখা ব্যক্তিরাই রাতের আঁধারে বিষাক্ত ওষুধ ছিটিয়ে গাছের চারাগুলো নষ্ট করেছেন। এ ঘটনায় থানায় লিখিত অভিযোগ দেওয়া হয়েছে।

সাতকানিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আনোয়ার হোসেন বলেন, বন বিভাগের নার্সারিতে উৎপাদিত চারাগুলো কী কারণে এবং কারা নষ্ট করেছেন, তা তদন্ত করে দেখা হবে। এরপর অভিযুক্তদের চিহ্নিত করে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

বিজ্ঞাপন
জেলা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন