যশোরের অভয়নগর উপজেলার রাজঘাট এলাকায় ভৈরব নদে ৮৩০ মেট্রিক টন কয়লাবোঝাই একটি জাহাজ ডুবে যায়। আজ শনিবার সকালে
যশোরের অভয়নগর উপজেলার রাজঘাট এলাকায় ভৈরব নদে ৮৩০ মেট্রিক টন কয়লাবোঝাই একটি জাহাজ ডুবে যায়। আজ শনিবার সকালেপ্রথম আলো

যশোরের অভয়নগরে ভৈরব নদে কয়লাবোঝাই একটি জাহাজ ডুবে গেছে। আজ শনিবার সকালে উপজেলায় রাজঘাট এলাকায় মেসার্স সাহারা গ্রুপের ঘাটে নদে এমবি প্রবাহ এন্টারপ্রাইজ-২ নামের কয়লাবোঝাই জাহাজটি ডুবে যায়। জাহাজে এ সময় অস্ট্রেলিয়া থেকে আমদানি করা ৮৩০ মেট্রিক টন কয়লা ছিল। ওই কয়লা চট্টগ্রামের আমদানিকারক প্রতিষ্ঠান মেসার্স সাহারা গ্রুপের।

আমদানিকারক প্রতিষ্ঠান সূত্র জানায়, অস্ট্রেলিয়া থেকে আমদানি করা ৮৫০ মেট্রিক টন কয়লা বড় জাহাজে করে মোংলা বন্দরের হাড়বাড়িয়ায় আনা হয়। সেখানে বড় জাহাজ থেকে কয়লা ছোট জাহাজ এমবি প্রবাহ এন্টারপ্রাইজ-২ ভরা হয়। গত বুধবার (২৪ মার্চ) রাতে জাহাজটি অভয়নগর উপজেলার রাজঘাট এলাকায় ভৈরব নদে মেসার্স সাহারা গ্রুপের ঘাটে নোঙর করে। আজ সকাল আটটার দিকে লং বুম এক্সকাভেটর দিয়ে জাহাজ থেকে কয়লা নামানোর কাজ শুরু হয়। এ সময় নদে জোয়ার ছিল। ২০ মেট্রিক টন কয়লা নামানোর পর জাহাজটি বাঁ দিকে কাত হতে শুরু করে। এক ঘণ্টার মধ্যে সকাল নয়টার দিকে জাহাজটি নদের পানিতে ডুবে যায়।

বিজ্ঞাপন
default-image

এমবি প্রবাহ এন্টারপ্রাইজ-২–এর মাস্টার আব্দুর রহিম মোল্যা বলেন, জাহাজের বাঁ পাশ থেকে কয়লা কেটে ট্রাকে ভর্তি করা হচ্ছিল। ফলে জাহাজের বঁ পাশ হালকা এবং ডান পাশ ভারী হয়ে পড়ে। এ সময় নদীতে জোয়ার ছিল। জাহাজের ভারী পাশ কাত হয়ে পড়ে এবং মাত্র এক ঘণ্টার মধ্যে জাহাজটি নদের মধ্যে ডুবে যায়। এ সময় জাহাজে থাকা সব স্টাফ নিরাপদে তীরে নেমে যান।

মেসার্স সাহারা গ্রুপের ব্যবস্থাপক রিদুয়ান কবির বলেন, জাহাজে অস্ট্রেলিয়া থেকে আমদানি করা মোট ৮৫০ মেট্রিক টন কয়লা ছিল। এর মধ্যে এক্সকাভেটর দিয়ে মাত্র ২০ মেট্রিক টন কয়লা নামানো হয়েছিল। অবশিষ্ট ৮৩০ মেট্রিক টন কয়লা নিয়ে জাহাজটি নদে ডুবে গেছে। এতে প্রায় এক কোটি টাকার ক্ষতি হয়েছে। তবে কয়লা ছড়িয়ে না পড়ায় নদের পানি দূষণ হবে না বলে দাবি করেন তিনি।

জেলা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন