default-image

আগামী সপ্তাহে সারা দেশের তাপমাত্রা ২ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বাড়তে পারে। ২৬ অথবা ২৭ ফেব্রুয়ারি ঢাকাসহ উপকূলীয় এলাকায় সামান্য পরিমাণে বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। এর মাঝে ২১ থেকে ২২ ফেব্রুয়ারি সারা দেশে রাতের তাপমাত্রা কিছুটা কমে যাবে।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ আবুল কালাম মল্লিক আজ শুক্রবার প্রথম আলোকে এই পূর্বাভাস জানিয়েছেন। তিনি বলেন, ২৫ ফেব্রুয়ারি পর্যন্ত ঢাকায় তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকবে। এরপর ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বাড়বে। ২৬ ও ২৭ ফেব্রুয়ারি ঢাকা, চট্টগ্রাম, খুলনা ও বরিশালে খুব সামান্য বৃষ্টি হতে পারে। তিনি বলেন, ৭২ ঘণ্টা পর্যন্ত আবহাওয়ার পূর্বাভাসের গ্রহণযোগ্যতা বেশি থাকে। এরপর থেকে পূর্বাভাসের তথ্যের ক্ষেত্রে সময় ও স্থানের কিছুটা তারতম্য হয়ে থাকে।

বিজ্ঞাপন

আবুল কালাম মল্লিক আরও জানান, সারা দেশে ২৫ ফেব্রুয়ারির পর থেকে তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস বাড়বে। তবে মাঝের দুদিন ২১ ও ২২ ফেব্রুয়ারি সারা দেশে রাতের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস কমে যাবে। সর্বনিম্ন তাপমাত্রা ১১ থেকে ১৯ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকবে।

আবহাওয়া অধিদপ্তরের ওয়েবসাইটে সকাল নয়টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাস থেকে জানা গেছে, আজ রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে। দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। শেষ রাত থেকে সকাল পর্যন্ত সারা দেশের নদী অববাহিকার কোথাও কোথাও হালকা কুয়াশা পড়তে পারে।

সারা দেশে ২৫ ফেব্রুয়ারির পর থেকে তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস বাড়বে। তবে মাঝের দুদিন ২১ ও ২২ ফেব্রুয়ারি সারা দেশে রাতের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস কমে যাবে। সর্বনিম্ন তাপমাত্রা ১১ থেকে ১৯ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকবে।
আবুল কালাম মল্লিক , আবহাওয়াবিদ

ওয়েবসাইটে আজকের সর্বনিম্ন ও গতকাল বৃহস্পতিবারের সর্বোচ্চ তাপমাত্রার তথ্য দেওয়া আছে। আজ সর্বনিম্ন তাপমাত্রা শ্রীমঙ্গলে ১২.৯ ডিগ্রি সেলসিয়াস। সর্বোচ্চ তাপমাত্রা সীতাকুণ্ডে ৩৪.৮ ডিগ্রি সেলসিয়াস। এ ছাড়া বিভাগীয় শহরের মধ্যে ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ১৮.৫ ডিগ্রি সেলসিয়াস, সর্বোচ্চ তাপমাত্রা ৩১.৮ ডিগ্রি সেলসিয়াস। ময়মনসিংহে সর্বনিম্ন তাপমাত্রা ১৭.১, চট্টগ্রামে ১৮.১, রাজশাহী ও রংপুরে ১৬.৩, খুলনায় ১৮, বরিশালে ১৬.২ এবং সিলেটে ১৫.৩ ডিগ্রি সেলসিয়াস।

বিজ্ঞাপন
পরিবেশ থেকে আরও পড়ুন
মন্তব্য করুন