default-image

চার দিনের বিরতির পর আবারও শীত জেঁকে বসতে শুরু করেছে। দেশের উত্তরাঞ্চলে রীতিমতো শৈত্যপ্রবাহ শুরু হয়ে গেছে। চলতি শীতে প্রথমবারের মতো দেশের তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমেছে। আজ শনিবার পঞ্চগড়ের তেঁতুলিয়ার তাপমাত্রা ৯ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াসে নেমেছে।

আবহাওয়া অধিদপ্তর বলছে, আজ রাতে দেশের উত্তরাঞ্চলে তো বটেই, রাজধানীতেও শীত বাড়বে। আজ রাতের তাপমাত্রা এক লাফে দুই থেকে তিন ডিগ্রি সেলসিয়াস কমতে পারে। আগামীকাল রোববার সকালে কুয়াশার পরিমাণও বাড়তে পারে। সেই সঙ্গে তাপমাত্রা আরও কমতে পারে।

বিজ্ঞাপন

তবে এবারের শীত জেঁকে বসতে না বসতে শুরু থেকেই বঙ্গোপসাগর বাদ সাধছে। চলতি নভেম্বরের মধ্যেই এ পর্যন্ত মোট তিনটি লঘুচাপ সাগরে তৈরি হয়েছে। এর মধ্যে একটি দুই দিন আগে ঘূর্ণিঝড় নিভার হয়ে ভারতের তামিলনাড়ু ও অন্ধ্র প্রদেশে আঘাত হেনেছে। এরই মধ্যে আন্দামান সাগরের কাছে বঙ্গোপসাগরে আরেকটি লঘুচাপ তৈরি হয়েছে। এর প্রভাবে বঙ্গোপসাগরে প্রচুর মেঘমালা তৈরি হয়েছে।

এ ব্যাপারে জানতে চাইলে আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ বজলুর রশীদ প্রথম আলোকে বলেন, আজ ও আগামীকাল শীত বাড়তে পারে। আগামী সোমবার থেকে লঘুচাপের প্রভাবে মেঘ বেড়ে গিয়ে শীত কমতে পারে। তাপমাত্রা কয়েক দিন বাড়তি থাকার সম্ভাবনা আছে।

এদিকে আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে বলা হয়েছে, আজ রাজধানীর সর্বনিম্ন তাপমাত্রা ১৯ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।

মন্তব্য করুন