দেশের সর্বনিম্ন তাপমাত্রা তেঁতুলিয়ায়

দেশের সর্বনিম্ন তাপমাত্রা সর্ব উত্তরের জেলা পঞ্চগড়ের তেঁতুলিয়ায়। আজ শুক্রবার সকাল ৯টায় সেখানে তাপমাত্রা ৯ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। সেখানে মৃদু শৈত্যপ্রবাহ বইছে। আবহাওয়া অধিদপ্তর বলছে, দেশের বিভিন্ন জায়গায় আকাশ আংশিক মেঘলা থাকতে পারে। আবহাওয়া শুষ্ক থাকবে।

গতকাল বৃহস্পতিবার দিবাগত রাত থেকে আজ শুক্রবার সকাল পর্যন্ত সারা দেশের নদী অববাহিকায় মাঝারি থেকে ঘন কুয়াশা পড়েছে। ঘন কুয়াশার কারণে বৃহস্পতিবার দিবাগত রাত আড়াইটার দিকে মানিকগঞ্জের পাটুরিয়া ও রাজবাড়ীর দৌলতদিয়া নৌপথে ফেরি চলাচল বন্ধ হয়ে যায়। ৯ ঘণ্টা পর শুক্রবার বেলা সাড়ে ১১টার দিকে ফেরি চলাচল শুরু হয়। এর আগে দুপুরের দিকে অবশ্য বিভিন্ন জায়গায় কুয়াশা কেটে যায়।

গতকাল বৃহস্পতিবার রাতে কুয়াশার পরিমাণ কমে গিয়ে উত্তরের হিমেল বাতাসের দাপট বেড়ে যায়। রাতভর কনকনে ঠান্ডায় কাবু হয়ে পড়ে সাধারণ মানুষ।

গত সোমবার তেঁতুলিয়ায় সর্বশেষ দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। পরদিন মঙ্গলবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত তেঁতুলিয়ার সর্বনিম্ন তাপমাত্রা বেড়ে গিয়ে ১০ ডিগ্রি থেকে ১৩ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত ওঠানামা করছিল। তবে এই কয়েক দিন ঘন কুয়াশার কারণে রোদের তীব্রতা একেবারেই ছিল না।

তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. রাসেল শাহ প্রথম আলোকে বলেন, আগামী কয়েক দিন দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে এবং পরের সপ্তাহে আরেকটি শৈত্যপ্রবাহ আসতে পারে।

আবহাওয়া অধিদপ্তর বলছে, আগামী তিন দিন সারা দেশে আবহাওয়ার খুব বেশি তারতম্য হবে না।