দেশে ক্ষুদ্রতম স্তন্যপায়ী প্রাণীর সন্ধান

বিজ্ঞাপন
default-image

দেশে প্রাণীর তালিকায় যুক্ত হলো নতুন একটি স্তন্যপায়ী প্রাণী। বামন চিকা নামের এই প্রাণী চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ এলাকায় দেখা গেছে। বন্য প্রাণী বিশেষজ্ঞরা বলছেন, এটি এখন পর্যন্ত দেশে সবচেয়ে ছোট স্তন্যপায়ী প্রাণী।

অনেকের ধারণা ছিল, বামন চিকা ভারত ও নেপালে দেখা যায়। কিন্তু বাংলাদেশে আগে কখনো কেউ দেখেনি। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক মনিরুল এইচ খান গত শুক্রবার উত্তরাঞ্চলে বন্য প্রাণীদের ছবি তুলতে গিয়েছিলেন। চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ এলাকার একটি আমবাগানে বামন চিকা তাঁর চোখে পড়ে।

বিশ্বের অন্যতম ছোট এই স্তন্যপায়ী প্রাণীটির ওজন ১ দশমিক ৮ গ্রাম থেকে ৩ গ্রাম। লেজ ছাড়া দৈর্ঘ্য ৩ থেকে সাড়ে ৫ সেন্টিমিটার। লেজের দৈর্ঘ্য আড়াই থেকে ৩ সেন্টিমিটার। গায়ের রং ধূসর কালো। লেজের রং রুপালি বাদামি। এদের চোখ খুবই ছোট। তবে চোখ দিয়ে তারা খুব বেশি দেখতে পায় না। শরীরের তুলনায় কিছুটা লম্বা নাক ও স্পর্শ দিয়ে এরা আশপাশের পরিস্থিতি টের পায়। ঘ্রাণ ও স্পর্শকে সম্বল করে তারা খাবার খুঁজে খায়। এরা পিঁপড়া ও ইঁদুরের গর্তে লুকিয়ে থাকতে পারে। এ ছাড়া ঝরা পাতার নিচেও এরা বিশ্রাম নেয়। ইংরেজিতে একে বলে পিগমি হোয়াইট টিথেড শ্রিও। বৈজ্ঞানিক নাম Suncus etruscus। মূলত পিঁপড়া ও ছোট পোকা খেয়ে এরা বাঁচে।

জানতে চাইলে অধ্যাপক মনিরুল এইচ খান প্রথম আলোকে বলেন, ‘ভারতের উত্তর-পূর্বাঞ্চল ও নেপালে এই প্রাণী দেখা যেত। তাই আমাদের ধারণা ছিল এটি সিলেট অঞ্চলে থাকতে পারে। এটি চাঁপাইনবাবগঞ্জে পাওয়া যাবে, তা ভাবিনি। এটিকে পৃথিবীর অন্যতম ক্ষুদ্র স্তন্যপায়ী প্রাণী বলা হয়ে থাকে। এটি ইঁদুরের মতো ফসল কাটে না, মূলত ফসলের জন্য ক্ষতিকর পোকামাকড় খেয়ে এরা জীবিকা নির্বাহ করে। ফলে সব অর্থেই এটি একটি উপকারী প্রাণী।’

প্রকৃতি সংরক্ষণবিষয়ক সংস্থাগুলোর আন্তর্জাতিক জোট আইইউসিএন কয়েক বছর পরপর বিশ্বের বেশির ভাগ দেশের বন্য প্রাণীদের একটি তালিকা প্রকাশ করে। ২০১৪ সালে প্রকাশিত রেড লিস্ট নামের ওই তালিকায় বামন চিকা ছিল না। কারণ, তখন পর্যন্ত এটিকে কেউ দেখতে পায়নি। যদিও এর বসবাসের উপযুক্ত পরিবেশ বাংলাদেশে আছে বলে বন্য প্রাণী বিশেষজ্ঞরা বলে আসছিলেন।

এ ব্যাপারে জানতে চাইলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ও বন্য প্রাণিবিষয়ক সংস্থা ওয়াইল্ড টিমের প্রধান নির্বাহী অধ্যাপক আনোয়ারুল ইসলাম প্রথম আলোকে বলেন, বামন চিকা বাংলাদেশে পাওয়া গেছে, এটি খুব আনন্দের সংবাদ। এটি এখন পর্যন্ত দেশে সবচেয়ে ছোট স্তন্যপায়ী প্রাণী।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0
বিজ্ঞাপন