default-image

রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলায় পদ্মা নদীর দেবগ্রাম অন্তার মোড় এলাকায় জেলেদের জালে ১২ কেজি ওজনের একটি বড় বোয়াল মাছ ধরা পড়েছে। আজ বৃহস্পতিবার ভোরের দিকে মাছটি জালে আটকা পড়ে। বোয়ালটি দৌলতদিয়া বাজারে নিলে নিলামে স্থানীয় মৎস্য ব্যবসায়ী চান্দু মোল্লা ১ হাজার ৮৫০ টাকা কেজি দরে কিনে নেন।

স্থানীয় ব্যক্তিরা বলেন, গোয়ালন্দ উপজেলার দেবগ্রাম ইউনিয়নের অন্তার মোড় এলাকার জেলে মোহাম্মদ শেখসহ কয়েকজন বুধবার রাতে পদ্মা নদীতে জাল ফেলে বসে ছিলেন। আজ ভোরের দিকে জালে আচমকা টান মারলে বুঝতে পারেন, বড় কিছু একটা আটকা পড়েছে। জাল টেনে নৌকায় তুলতেই সবাই দেখতে পান, বড় একটি বোয়াল মাছ ধরা পড়েছে।

মোহাম্মদ শেখ বলেন, সকাল ৭টার দিকে দৌলতদিয়া বাজারে মাছটি বাবু সরদারের আড়তে নিয়ে যান তিনি। সেখানে নিলামে সর্বোচ্চ দরদাতার কাছে তিনি মাছটি বিক্রি করেছেন। দৌলতদিয়া ফেরিঘাটের মৎস্য ব্যবসায়ী চান্দু মোল্লা মাছটি কিনে নেন।

বিজ্ঞাপন

মৎস্য ব্যবসায়ী চান্দু মোল্লা বলেন, ‘ঘুম থেকে উঠে সকাল ৭টার দিকে মাছ বাজারে যাই। বাবু সরদারের আড়তে এই মৌসুমের বড় বোয়াল মাছ দেখে অবাক হই। ওজন দিয়ে দেখি প্রায় ১২ কেজি। পরে নিলামে ডাক তুললে সর্বোচ্চ দরদাতা হিসেবে ১ হাজার ৮৫০ টাকা কেজি দরে মোট ২২ হাজার ২০০ টাকায় বোয়ালটি কিনে নিই। পরে মাছটি ফেরিঘাটের পন্টুনের সঙ্গে রশি দিয়ে বেঁধে রাখি। ফেরিতে আসা–যাওয়ার সময় উৎসুক অনেকে বোয়ালটি দেখতে ভিড় করেন।’ তিনি আরও বলেন, ‘বোয়ালটি বিক্রির জন্য ২ হাজার ১০০ টাকা কেজি দর হাঁকছি। কেজিপ্রতি ২ হাজার টাকা পেলেই বিক্রি করে দেব। এ জন্য ঢাকার বিভিন্ন পরিচিত ব্যবসায়ী, শিল্পপতিদের সঙ্গে যোগাযোগ করছি।’

উপজেলার ভারপ্রাপ্ত মৎস্য কর্মকর্তা রেজাউল শরীফ বলেন, মা ইলিশ সংরক্ষণ অভিযানের আগে মাঝেমধ্যে কিছু পাঙাশ ও বাগাড় পাওয়া গেছে। কিন্তু বড় বোয়াল মাছ পাওয়া যায়নি। এই মৌসুমে দৌলতদিয়ার পদ্মা নদীতে এটিই বড় বোয়াল মাছ ধরা পড়ল বলে বলে মনে হচ্ছে। তবে সামনে আরও বড় বড় মাছ ধরা পড়বে বলে আশা করা হচ্ছে।

মন্তব্য পড়ুন 0